শুক্রবার, ৩০ ডিসেম্বর, ২০১১

বঙ্গোপসাগরের ঘূর্ণিঝড় ‘‘থেইন’’ অবশেষে আঘাত হেনেছে তামিলনাড়ুতে

বাঘা নিউজ ডটকম ডেস্ক :: শুক্রবার সকালে আছড়ে পড়েছে তামিলনাড়ুর উপকূলবর্তী এলাকগুলিতে দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত ঘূর্ণিঝড়  ‘‘থেইন’’ । তামিল উপকূলে আছড়ে পড়ার পর পশ্চিম দিকে চলে গিয়েছে ঘূর্ণিঝড় ‘‘থেইন’’ । এই ঝড়ের প্রভাবে ফুলেফেঁপে উঠেছে সমুদ্র।
বিশাল বিশাল ঢেউ আছড়ে পড়েছে তামিলনাড়ুর উপকূলবর্তী এলাকায়। শুক্রবার সকালে ‘‘থেইন’’ আছড়ে পড়ে তামিলনাড়ুর কুদ্দুলুর ও নেল্লোর এলাকায়। সকালে ঘুর্ণিঝড়ের তীব্রতা ছিল ১৩০ থেকে ১৫০ কিলোমিটার। চেন্নাই ও রাজ্যের উত্তর উপকূল সহ অন্যান্য এলাকায় ‘‘থেইন’’  আছড়ে পড়ে ঘণ্টায় ৭০ কিলোমিটার বেগে। এর প্রভাবে বিস্তীর্ণ এলাকায় বৃষ্টিপাতও হচ্ছে। এলাকাগুলিতে ব্যাপক ক্ষয়ক্ষতির আশঙ্কায় রাজ্য সরকার উদ্ধারকারী দল ও পর্যাপ্ত ব্যবস্থাও রেখেছে।

তবে এখনও পর্যন্ত হতাহতের কোনও খবর নেই। চেন্নাই সহ উপকূলবর্তী এলাকায় আজ দিনভর ভারী বৃষ্টি সম্ভাবনার কথা জানিয়েছে আবহাওয়া দফতর। ঘুর্ণিঝড় ‘‘থেইন’’ বেশ কিছুটা দুর্বল হয়ে ঘন্টায় ৯০ কিলোমিটার বেগে পন্ডিচেরীর ওপর আছড়ে পড়ে। তামিলনাড়ু ও অন্ধ্র উপকূলবর্তী এলাকাগুলিতে সতর্কবার্তা জারি করা হয়েছে।

তবে এর যে গতিপথ, তাতে বাংলাদেশ উপকূলে আঘাত হানার আশঙ্কা নেই।
থেইন গত বৃহস্পতিবার দুপুর ১২টায় চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে এক হাজার ৫০০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে এক হাজার ৪৪০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে এবং মংলা সমুদ্রবন্দর থেকে এক হাজার ৩৬০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে অবস্থান করছিল।
Ruby