সোমবার, ১৯ ডিসেম্বর, ২০১১

বিদ্যুত ব্যবহারে সাশ্রয়ী হোন ॥ প্রধানমন্ত্রী

বাঘা নিউজ ডটকম, ১৯ ডিসেম্বর : প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের অর্থনৈতিক ও সামাজিক অগ্রগতির প্রেক্ষাপটে ক্রমবর্ধমান চাহিদার কথা বিবেচনা করে বিদ্যুত ব্যবহারে সাশ্রয়ী হতে দেশবাসীর প্রতি আহ্বান জানিয়েছেন।
তিনি বলেছেন, দেশের অগ্রগতির সঙ্গে সঙ্গে দিনের পর দিন বিদ্যুতের চাহিদা বৃদ্ধি পাচ্ছে। এ ক্ষেত্রে বিদ্যুতের অপচয় বন্ধ করতে না পারলে এর উৎপাদন বৃদ্ধির সুফল পাওয়া যাবে না। খবর বাসসর।
প্রধানমন্ত্রী রবিবার তাঁর গণভবনের সরকারী বাসভবনে এক অনুষ্ঠানে বিদ্যুতের ব্যবহারে সতর্কতা অবলম্বন সম্পর্কে জনসচেতনতা সৃষ্টিতে বাংলাদেশ স্কাউটদের ইলেক্ট্রিসিটি ক্যাম্প-২০১১-এর উদ্বোধনী ভাষণে একথা বলেন। শেখ হাসিনা চাঁপাইনবাবগঞ্জে বিদ্যুত প্রতিমন্ত্রী এনামুল হক ও স্থানীয় দু’জন বিদ্যুত গ্রাহকের সঙ্গে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ক্যাম্প উদ্বোধন করেন।
প্রধানমন্ত্রী বিদ্যুত উৎপাদনে দেশকে স্বাবলম্বী করতে তাঁর সরকারের মহাপরিকল্পনা ঘোষণা করে বলেন, দেশে মোট বিদ্যুত উৎপাদন ১৩ হাজার ৩শ’ মেগাওয়াট করার পরিকল্পনা রয়েছে।
বাংলাদেশ স্কাউটস বিদ্যুত ব্যবহারে মিতব্যয়ী হতে জনগণের মধ্যে সচেতনতা সৃষ্টি করতে ১৮ থেকে ২১ ডিসেম্বর পর্যন্ত জেলা ও উপজেলা পর্যায়ে ৫৭৯টি ক্যাম্প করবে। এতে প্রায় ৪০ হাজার স্কাউট অংশ নেবে।
প্রধানমন্ত্রীর বিদ্যুত জ্বালানি ও খনিজ সম্পদ বিষয়ক উপদেষ্টা তৌফিক-ই-এলাহী চৌধুরী, বিদ্যুত সচিব আবুল কালাম আজাদ ও শিক্ষা সচিব ড. কামাল আব্দুল নাসের চৌধুরী অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন।
শেখ হাসিনা বলেন, সরকারী ও বেসরকারী খাতে ২৬টি বিদ্যুত উৎপাদন কেন্দ্রের নির্মাণ কাজ দ্রম্নত এগিয়ে যাচ্ছে। এ সকল প্যান্টে উৎপাদন হলে জাতীয় গ্রীডে ৩,৫৫৫ মেগাওয়াট বিদ্যুত যোগ হবে। তিনি আরও বলেন, ৪৫২৭ মেগাওয়াট বিদ্যুত উৎপাদনে সক্ষম আরও ২৭টি প্যান্টের দরপত্র আহ্বানের প্রক্রিয়া চলছে। বিদ্যুত ব্যবহার সম্পর্কে জনসচেতনতা সৃষ্টি সম্পর্কে স্কাউটদের উদ্যোগ প্রধানমন্ত্রীকে অবহিত করা হয়।
Ruby