রবিবার, ৪ ডিসেম্বর, ২০১১

মধু মাস ডাঃ নূরুজ্জামান মাইজ ভান্ডারী

      ডাঃ নূরুজ্জামান মাইজ ভান্ডারী
মধু  মাস
 ডাঃ নূরুজ্জামান মাইজ ভান্ডারী

জ্যৈষ্টী মাস মধু মাস এলো বৈশাখেরই পরে
রাজশাহী বাঘা আমের রাজা , ফল ভরা ভান্ডারে।।

আম জাম কাঁঠাল, পেঁয়ারা লিচু অমৃত স্বাধ ভরা
থোকায় থোকায় গাছে ধরা দেখতে মনহরা
খাইলে দেহে শক্তি বাড়ে আনন্দে মন মজেরে।।

আমচুর আমটা বানাই কত আম কড়ালি দিয়া
নানান রকম চাটনি করে আমের সত্ব দিয়া
রাঙ্গা বধু বানায় আচার রাখে বোইয়ম ভরে।।

গুটি ফজলি আশ্বিনী আম, লক্ষনা তোতা পরি
খেরশাপাত গোপালভোগ ল্যাংড়া খাইতে মজা ভারি
বেচা কেনার ধুম পড়েছে অর্থ আসে ঘরে রে।।

আমের কাজে ব্যাস্ত সবাই মজুর ব্যাপারী
আম পাড়িয়া টুকরী সাজাই বোঝাই করে গাড়ী
আমের রসের বোতল প্যাকেট যাচ্ছে দেশ বিদেশে রে।।

নূরুজ্জামান ডাকছে বাঘায় বন্ধু আইসো আমার বাড়ি
রকমারী আম খাইবে মহানন্দ করি
আইলে বন্ধু কৃপা সিন্দু আমার জীবন ধন্য হবে রে।।


জামাই ষষ্টি
     ডাঃ নূরুজ্জামান মাইজ ভান্ডারী 


মেয়ে -  জ্যৈষ্ঠি মাসের ষষ্টি ধরি
    আইলো জামাই শশুর বাড়ি
    আম খাওয়াবো রকমারী
    মিশাইয়া দুধ আর চিড়ি
    গোপাল ভোগ ল্যাংড়া আম দিয়া।।

ছেলে - যৌতুক বিনা করলাম বিয়া
    তোমার রুপে মজিয়া
    আমের বাগান দেখিয়া
    হইলাম আমি দেওয়ানা
    রং বে-রঙ্গের আম খাইব
    পরান ভরিয়া।।
   
মেয়ে -     অবোলার মন ভূলাইয়া
    প্রানের বন্ধু কালিয়া
    গাছে পাকা রাঙ্গা আম
    পাইড়া খাও মোর সোনার চাঁন
    রাখিয়াছি তোমার লাগি
    পাহারা দিয়া।।

ছেলে -    তুমি আমি একই প্রান
    জানে কি তা অন্য জন
    আমি তো নতুন জামাই
    কেমন করে পাইড়া খাই           
    দাওনা কন্যা কমল হাতে
    মুখে তুলিয়া।।

# গান গুলো রচনা করেছেন, বাংলাদেশ বেতার ও টেলিভিশনের, গীতিকার, সুরকার ও কন্ঠ শিল্পী -
ডাঃ নূরুজ্জামান ভান্ডারী।  বাঘা, রাজশাহী।




Ruby