শনিবার, ১০ ডিসেম্বর, ২০১১

শিক্ষক সংকটে ভেস্তে যেতে বসেছে সাপাহার সরকারি বালিকা বিদ্যালয়ের কার্যক্রম

বাঘা নিউজ ডটকম, আককাস আলী, নওগাঁ ১০ ডিসেম্বর : নওগাঁর সাপাহার উপজেলা সদরে অবস্থিত প্রথম সারির বিদ্যাপিঠ সাপাহার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে প্রয়োজনীয় শিক্ষক না থাকায় বিদ্যালয়ের শিক্ষা ব্যবস্থা ভেঙে পড়ার উপক্রমসহ বিদ্যালয়টি তার ঐতিহ্য হারাতে বসেছে।

জানা গেছে, বর্তমানে বিদ্যালয়টিতে প্রধান ও সহকারী প্রধান শিক্ষকসহ মোট ১১টি পদের বিপরীতে কর্মরত রয়েছেন ৪জন সহকারী শিক্ষক। এর মধ্যে একজন সহকারী শিক্ষক ভারপ্রাপ্ত প্রধান শিক্ষকের দায়িত্ব পালন করায় মাত্র ৩ জন সহকারী শিক্ষককে দিয়ে চলছে এখানকার শিক্ষা ব্যবস্থা। এক সময়ে ৫ থেকে ৭শ ছাত্রী বিদ্যালয়ে পড়াশোনা করলেও বর্তমানে অধ্যয়নরত ছাত্রী সংখ্যা মাত্র ২৫০ জন। দীর্ঘদিন ধরে বিদ্যালয়ে শিক্ষক সংকট লেগে থাকায় ছাত্রী সংখ্যা দিন দিন হ্রাস পাচ্ছে। ১৯৭৩ সালে বিদ্যালয়টি প্রতিষ্ঠা হওয়ার পর পরবর্তীতে ১৯৮৭ সালে তৎকালীন প্রেসিডেন্ট হুসেইন মুহম্মদ এরশাদ সাপাহারে এক সরকারি সফরে এসে সাপাহার ডিগ্রি কলেজের পাশাপাশি এই বালিকা উচ্চ বিদ্যালয়কে সরকারি ঘোষণা করেন। বিদ্যালয়টি জাতীয়করণ হওয়ার পর থেকে ১৯৯৪, ৯৫ ও ২০০৫ সালে একজন করে প্রধান শিক্ষক কিছুদিনের জন্য দায়িত্ব পালনের পর অন্যত্র বদলি হওয়ার পর থেকে অদ্যাবধি অত্র বিদ্যালয়ে প্রধান ও সহকারী প্রধান শিক্ষকের পদটি শূন্য রয়েছে।

বিদ্যালয়ের প্রতিষ্ঠাতা এলাকার বর্ষীয়ান রাজনীতিবিদ আলহাজ ডা. তাহের উদ্দীন আহম্মেদ জানান, দেশ স্বাধীন হওয়ার পর ওই এলাকার মেয়েদের লেখাপড়া করার আলাদা কোনো ব্যবস্থা ছিল না। নারী শিক্ষার প্রসার ঘটানোর লক্ষ্যেই তিনি উপজেলা সদরের প্রাণকেন্দ্রে একটি বালিকা বিদ্যালয় প্রতিষ্ঠা করেন। প্রথম প্রথম এখানকার মেয়েদের শিক্ষার প্রতি তেমন একটা উৎসহ না থাকলেও পরবর্তীতে প্রতিষ্ঠাতার অক্লান্ত পরিশ্রম ও ঐকান্তিক চেষ্টায় তা কাটিয়ে ওঠে। এক সময় বিদ্যালয়টি শিক্ষক-ছাত্রী সমাগম ও ভালো ফলাফলে পরিপূর্ণ হয়ে ওঠে। বর্তমানে ১১ জন শিক্ষকের স্থলে মাত্র ৩জন শিক্ষক পাঠদান করায় বিদ্যালয়টির শিক্ষা ব্যবস্থা ভেঙে পড়ার উপক্রমসহ বিদ্যালয়টি তার এককালের ঐতিহ্যকে হারাতে বসেছে। এলাকার অনেক অভিভাবক শিক্ষক সংকটের কারণে সরকারি বিদ্যালয় হওয়া সত্ত্বেও উক্ত বিদ্যালয়ে তার মেয়ে সন্তানকে ভর্তি করাতে অনিচ্ছা প্রকাশ করছে।

উপজেলার শিক্ষানুরাগী অভিজ্ঞ মহল অবিলম্বে এককালের গৌরবোজ্জ্বল এই সরকারি বালিকা বিদ্যালয়টির মাধ্যমে নারীশিক্ষার উন্নয়ন ঘটানের জন্য প্রধান শিক্ষকসহ প্রয়োজনীয় সহকারী শিক্ষক নিয়োগদানের জন্য সংশ্লিষ্ট বিভাগের ঊর্ধ্বতন কর্তৃৃপক্ষের জরুরি হস্তক্ষেপ কামনা করেছেন

Ruby