মঙ্গলবার, ২০ ডিসেম্বর, ২০১১

নওগাঁয় সরিষার বাম্পার ফলনের সম্ভাবনা

বাঘা নিউজ ডটকম, মোঃ আককাস আলী, নওগাঁ ২০ ডিসেম্বর : আবহাওয়া অনুকূলে থাকা, প্রয়োজনীয় সার-পানি সুষ্ঠ ভাবে সরবরাহ পাওয়ায় নওগাঁ জেলায় চলতি বছরে সরিষার বাম্পার ফলন হওয়ার আশা করা হচ্ছে। কৃষি সম্প্রসারণ অধিদপ্তর আশা করছেন কোন প্রকার প্রাকৃতিক দূর্যোগ দেখা না দিলে এবারে জেলায় ১৫ হাজার ৬২০ মেট্রিক টণ সরিষা উৎপাদন হবে।
জেলা কৃষি সম্প্রসারণ অফিস সুত্রে জানা গেছে, চলতি বছর জেলায়  ১৫ হাজার ৩৫০ হেক্টর জমিতে সরিষার আবাদ হয়েছে। জেলার ১১উপজেলায় পুরো মাঠ জুড়ে এখন শুধু হলুদের সমারোহ। বিস্তুর মাঠ দেখে দেখে যেন মনে হয় হলুদ খামে ভরা হলুদ গাদার চিঠি। পুরো মাঠ জুড়ে মৌ মাছিদের মৌ মৌ গুনজনে ভরে গেছে । যে দিকে দৃষ্টি যায় শুধু সরিষার হলুদ ফুলের মিষ্টি গন্ধ।
সরিষা চাষ সম্পর্কে মহাদেবপুর উপজেলার চেরাগপুর ইউনিয়নের কৃষক সরদার আলতাফ হোসেন জানান, গত বছরের তুলনায় এবার সরিসার বাম্পার ফলন হবে বলে আশা করছি। পতœীতলা উপজেলার কৃষক আবু রাইহান বলেন, আবহাওয়া এখনও অনুকুলে থাকায় এবার সরিষার বাম্পার ফলন হবে। তবে সাম্প্রতিক সময়ে শীতের তীব্রতার কারণে ফলন তুলনা মূলক কম হওয়ার আশঙ্কা আছে বলে তিনি জানান।
এই বিষয়ে জেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা আব্বাস জানান, প্রতিবারের তুলনায় এবারও কৃষকদের যাবতীয় পরামর্শ থেকে শুরু করে বীজের গুনাগুন, জমিতে সার প্রয়োগ করাসহ সার্বিক সহযোগিতা প্রদান করা হয়েছে। শেষ পর্যন্ত যদি আবহাওয়া অনুকুলে থাকে এবং কোন প্রকার প্রাকৃতিক দূর্যোগ দেখা না দেয় তাহলে আশা করা যাচ্ছে জেলায় গত বছরের তুলনায় এবারে সরিষার অধিক ফলন হবে।

 
Ruby