রবিবার, ২২ জানুয়ারী, ২০১২

নগ্নতার কারণে অভিনেত্রী ফারহানি ইরানে নিষিদ্ধ

বাঘা নিউজ ডটকম, বিনোদন ডেস্ক :: নিজ দেশে নিষিদ্ধঘোষিত হলেন ইরানের উঠতি জনপ্রিয় অভিনেত্রী গোলশিফে ফারহানি।ফরাসি সাময়িকী মাদাম লি ফিগারোয় বিবসনা হয়ে নিজেকে উপস্থাপনের অভিযোগে দেশটির কর্তৃপক্ষ এ সিদ্ধান্ত নিয়েছে। টেলিগ্রাফ পত্রিকা জানিয়েছে, ফরাসি ওই সাময়িকীতে ছাপানো ছবিটি ২৮ বছর বয়সী গোলশিফে ফারহানি তাঁর ফেসবুকে প্রকাশ করেন। ইরানের কর্তৃপক্ষ বিষয়টি জানতে পেরে তাঁর সঙ্গে যোগাযোগ করে তাঁকে দেশে না ফেরার পরামর্শ দেয়।
গোলশিফে ফারহানির জন্ম ১৯৮৩ সালে রাজধানী তেহরানে। তাঁর বাবা বেহজাদ ফারহানি অভিনেতা ও থিয়েটারের পরিচালক। বাবা পাঁচ বছর বয়সেই মেয়েকে গান ও পিয়ানো শেখার ক্লাসে পাঠান। ১২ বছর বয়সে তাঁকে ভর্তি করানো হয় তেহরানের একটি সংগীত বিদ্যালয়ে।
মাত্র ১৪ বছর বয়সে তিনি ‘দ্য পিয়ার ট্রি’ ছবিতে অভিনয়ের মাধ্যমে রুপালি জগতে পা রাখেন। শুরুতেই বাজিমাত্ করেন তিনি। সে বছর তেহরানে অনুষ্ঠিত ১৬তম ফার আন্তর্জাতিক চলচ্চিত্র উত্সবে তিনি সেরা অভিনেত্রীর পুরস্কার হিসেবে ক্রিস্টাল রক পুরস্কার পান।
এরপর গোলশিফে ফারহানিকে আর ফিরে তাকাতে হয়নি। দেশে কাজ করেছেন এ সময়ের সেরা ইরানি পরিচালকদের সঙ্গে, আবার বাইরের জগতেও পা বাড়িয়েছেন। বর্তমানে এই অভিনেত্রী আছেন ফ্রান্সে। এ পর্যন্ত তিনি ২০টির মতো ইরানি ছবিতে অভিনয় করেছেন। অনেকগুলোই আন্তর্জাতিক নানা পুরস্কারে ভূষিত হয়েছে।
Ruby