বৃহস্পতিবার, ৮ মার্চ, ২০১২

কবি বাকিউর রহমান ভান্ডরীর ২টি কবিতা

গোপন কথা
 কবি- বাকিউর  রহমান ভান্ডারী

আগ বাড়ি  পিছ ছাড়ি
তিন বাড়ি   ছোটাই গাড়ি
তবুও আড়ি   মারে ঝাড়ি।
জোরে গেলে   আমার ছেলে,
ভীষন ভয়ে    আত্ন জয়ে
শোধয় মোরে   কোথায় ঘোরে
আত্ন তত্ত্ব    গোপন তথ্য
বেঝেনা  মন   নিজেই খুন
বলি শোন   তুই-ই ধন
খুজলে পাবি   আমাতে যাবি
আমার কথা    অন্যের ব্যাথা
হবি ব্যথি    থাকবি সাথে
হাত বাঁধা    অন্তর সাদা
বোঝ দাদা   আমি ু-ই-বাবা
তোমার ছেলে  আমি-ই-গেলে।
একাএকা     আমার দেখা
সবাই মিলে    যাওগো বিলে
ব্যাথার বেদন   যায়না ছেদন

নগদ  পাওনা
 কবি- বাকিউর  রহমান ভান্ডারী

ধরনী তল র্ধম তলা
মানব বেশে হোক চলা।
চলতে চায় উল্টা পথে
সঠিক পথে উঠুক রথে
পথটি কি ভাবছ নি।
প্রেম রথে আছে বসে
অভিন্ন মত একজাতি পথ।
জীবে দয়া ঐদেখ জয়া
তাকায়ে পথে দেখ পথচারী
আমার বাড়ি তোমার -ই বাড়ি
এতিম অনাথে ধিক্কারিওনা
তোমাতে-ই সে তুমি যেমন যে।
হুতামায় থেকে অবাক হওয়া
বর্তমানে তাই নগদ কথা কওয়া
আহলে বায়াত তাই-মুসলিম ভাই
নায়েবে রাসুল বর্তমানে যে মানে।
Ruby