বুধবার, ২৮ ডিসেম্বর, ২০১১

বাঘায় বিলের পানি শুকিয়ে যাচ্ছে; শুরু হয়েছে মাছ ধরার উৎসব

বাঘা নিউজ ডটকম, কামরুল হাসান, ২৮ ডিসেম্বর : রাজশাহীর বাঘা উপজেলার বিলের পানি শুকাতে শুরু হওয়ায় মাছ ধরতে ব্যস্ত হয়ে পড়েছে সর্ব শ্রেনীর পেশাজীবি মানুষ। তাদের সাথে জোট বেঁধে শিশুরাও বসে থাকছে না মাছ ধরার এমন উৎসবে। বাপ-ভায়ের সাথে মাছ ধরতে বিলে নামছে ৫-৬ বছর বয়সী শিশুরা।
গতকাল দুপুরে সরেজমিনে গিয়ে দেখা যায়, উপজেলার বানিয়া পাড়া এলাকার ছাইগাড়ার বিলে পিতা-পুত্র, চাচা-ভাইস্তা, ভাইয়ে-ভাইয়ে সকাল থেকে শুরু করে সারাদিন ধরে ব্যস্ত হয়ে পড়েছে মাছ ধরার উৎসবে। একেক জন মৎস্য শিকারীকে একই বিল থেকে ১০-১৫ কেজি পর্যন্ত মাছ ধরতে দেখা যায়। বিলুপ্ত প্রায় এসব দেশীয় মাছের মধ্যে  মিনার কাফ, রুই, ম্রিগেল, টাকি, ষোল, বোয়াল, খলশি, টেংরা, পুটি মাছ পাওয়া যাচ্ছে।
বানিয়া পাড়া গ্রামের ১০ বছর বয়সী যুবক মোঃ চপল আহম্মেদ জানান, বিলে পানি কমতে শুরু করার প্রথম থেকে এপর্যন্ত প্রতিদিন একবার হলেও  মাছ ধরতে যায়।  সে প্রত্যাহ ৫-১০ কেজি পর্যন্ত রকমারী মাছ শিকার করে। একই গ্রামের আঞ্জারুল ইসলাম বলেন, আমি ছোট কাল থেকেই মৎস্য শিকার করা পছন্দ করি। প্রতি বছরের ন্যায় এবছরও বিলে মাছ ধরতে নেমেছি। উপজেলার বানিয়া পাড়ার বিলসহ বারখাদিয়া বিলে এবছর বেশি মাছ পাওয়া যাচ্ছে। সে গত কালও ৩ কেজি ওজনের ২ মিনার কাফ মাছ সহ বিভিন্ন প্রজাতির প্রায় ১২-১৩ মাছ ধরেছে। শিকার করা ওই মাছ তার নিজের বাড়িতে খাওয়ার পরেও আতœীয়দের বাড়িতে পাঠিয়েছে।

Ruby