শনিবার, ২৪ ডিসেম্বর, ২০১১

সমবায়ের মাধ্যমে খাস পুকুরে মাছ চাষ করে স্বাবলম্বী জাহাঙ্গীর

বাঘা নিউজ ডটকম, মোঃ আককাস আলী, নওগাঁ ২৪ ডিসেম্বর : সুযোগ ও উদ্যম থাকলে যে নিজেকে বিকশিত করে সামাজিকভাবে মর্যাদা প্রতিষ্ঠিত করা যায় তার উদাহারণ সৃষ্টি করেছেন নওগাঁ জেলার পতœীতলা উপজেলার ঘোষনগর গ্রামের জাহাঙ্গীর আলম (৩০)। পেশায় একজন ইলেকট্রিক মিস্ত্রি হলেও লব্ধ জ্ঞান ও বুদ্ধিমত্তাকে কাজে লাগিয়ে নিজে স্বাবলম্বী হওয়ার পাশাপাশি স্বাবলম্বী করার চেষ্টা করছেন গ্রামের ৫০জন দরিদ্র পরিবারের তরুণকে। সমবায়ের মাধ্যমে ২একরের একটি খাস পুকুর লীজ নিয়ে শুরু করেছেন মৎস্য চাষ। পুকুর পাড়ে লাগিয়েছেন প্রায় দুইশত ৫০টি কলাগাছ। প্রকল্প থেকে নিজেদের স্বাবলম্বী করার স্বপ্ন দেখছেন জাহাঙ্গীরসহ ৫০জন তরুণ।

উদ্যমী তরুণ জাহাঙ্গীরের সাথে কথা বললে তিনি জানান, পেশায় ইলেকট্রিক মিস্ত্রী হওয়ায় সমাজে তাকে কেউ পাত্তাই দিতনা। সারাদিন বিভিন্ন স্থানে ঘুরে কাজ করে যা আয় হতো তা দিয়ে কোন রকমে জীবণ চলে যেত। স্থানীয় সংগঠন বরেন্দ্রভূমি সমাজ উন্নয়ন সংস্থা (বিএসডিও) নামক একটি প্রতিষ্ঠান কত্ত্র্ৃক ইউনিয়ন পরিষদে আয়োজিত একটি কর্মশালায় যোগদানের আমন্ত্রণ পাই। আমি সেখানে উপস্থিত হয়ে বিএসডিও কর্মীদের আলোচনা শুনি। কর্মশালায় আমিসহ ইউনিয়নের বিভিন্ন ওয়ার্ডের প্রায় শতাধিক নারী-পুরুষ অংশগ্রহণ করেন। কর্মশালা শেষে দরিদ্র ও প্রান্তিক জনগোষ্ঠিকে নিয়ে ৩৫সদস্য বিশিষ্ট ইউনিয়ন উন্নয়ন কমিটি (ইউডিসি) গঠনের প্রস্তাব আসলে কয়েকজন সাধারণ সম্পাদক হিসাবে আমার নাম ঘোষণা করেন। এতে উপস্থিত সকলেই মতদিলে আমি কমিটির সদস্যপদ লাভ করি। এর প্রায় এক মাস পর বিএসডিও ইউনিয়ন পরিষদ হলরুমে সরকারী সেবা ও সুযোগ সুবিধা বিষয়ে আরো একটি কর্মশালার আয়োজন করলে ইউডিসি সম্পাদক হিসাবে আমি সেখানে যোগদান করি। কর্মশালায় বিএসডিও কর্মীরা খাস পুকুর ও স্থানীয় সম্পদ কিভাবে চিহ্নিত করা যায় এবং কিভাবে পাওয়া যায় তা নিয়ে আলোচনা করে। সভা শেষে সন্ধায় আমি বাড়ি গিয়ে বিষয়টি গ্রামের কয়েকজন তরুণের সাথে আলোচনা করি। আমাদের গ্রামের পাশেই দুই একরের একটি খাস জলাশয় আছে যেটি স্থানীয় প্রভাবশালীরা দীর্ঘদিন ধরে ভোগদখল করে আসছিল। প্রথমে আমরা গ্রামের ৮/১০জন যুবক নিজেদের মধ্যে আলোচনা করে একদিন উপজেলা ভূমি অফিসে যাই। সেখানে ভূমি অফিসের কর্মকর্তারা আমাদের কোন পাত্তাই দিলনা। পরে আমরা নির্বাচিত চেয়ারম্যানের কাছে গিয়ে পুকুরটি লীজ নিয়ে মাছ চাষ করার আবেদন জানালে তিনি আমাদের একটি সমবায় সমিতি গঠন করার পরামর্শ দেন। চেয়ারম্যানের পরামর্শ অনুয়ায়ী আমি নিজ ও পাশ্ববর্তী গ্রামের ৫০জন দরিদ্র পরিবারের তরুণকে সংগঠিত করি এবং একটি সমবায় সমিতি গঠন করি। এরপর ইউপি চেয়ারম্যান পুকুরে ১বছরের জন্য মাছ চাষ করার জন্য আমাদের মৌখিক অনুমতি দিলে আমরা সকল সদস্য ১হাজার টাকা করে চাঁদা দিয়ে তহবিল গঠন করি। পুকুরের ঝোঁপ ঝাঁড় পরিষ্কার ও পানি শোধন করে তাতে বিভিন্ন প্রজাতির মাছ ছেড়ে দিই এবং পুকুর পাড়ে প্রায় দুইশত ৫০টি দেশীয় মানিক কলার গাছ লাগিয়ে দিই। বর্তমানে পুকুরে থাকা প্রতিটি মাছের ওজন দেড় থেকে দুই কেজি হয়েছে। এ মুহুর্তে মাছ বিক্রয় করলে প্রায় দেড় লাখ টাকার মাছ বিক্রয় হবে। অন্যদিকে গাছের কলা ধরার পর সেগুলো বিক্রয় করলে সেখান থেকে প্রায় ৫০ হাজার টাকা আয় আসবে।  

          উদ্যমী তরুণ জাহাঙ্গীর আলম তার প্রতিক্রিয়ায় জানান, ইউডিসি কমিটিতে অন্তভ’ূক্ত হয়ে আমি সরকারী বিভিন্ন সেবা বিষয়ে জানতে পেরেছি। এ কারণে ইউনিয়ন থেকে শুরু করে উপজেলা পর্যায়ে আমার যোগাযোগ বৃদ্ধি পেয়েছে। সমবায় গঠনের ফলে আমাদের হাত শক্তিশালী হয়েছে। আগে স্থানীয় জনপ্রতিনিধি ও গণমান্য ব্যক্তিবর্গ আমাকে পাত্তাই দিতনা। এখন তারাই আমাকে গণ্য করছে এবং পরামর্শ গ্রহণ করছে। ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানের সহায়তায় তিনি অতি দরিদ্র ২০জনকে ভিজিএফ চাল সহায়তা নিয়ে দিয়েছেন। আমরা ইউনিয়নের প্রকৃত দুঃস্থ মানুষের তালিকা তৈরীর কাজ শুরু করেছি যাতে প্রকৃত দরিদ্ররা সরকারী সুযোগ-সুবিধা লাভ করতে পারে। পুকুরটি লীজ গ্রহণের জন্য তারা কাগজপত্র তৈরী করছেন বলেও জানান। এ বিষয়ে ঘোষনগর ইউপি চেয়ারম্যান মোঃ আবু বক্করের সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, আমার ইউনিয়নে বিএসডিও কাজ শুরু করায় আমি তাদের অভিন্দন জানাই। তাদের কল্যাণেই জাহাঙ্গীরসহ ৫০জন তরুণ স্বাবলম্বী হওয়ার স্বপ্ন দেখছে। জাহাঙ্গীরের উদ্যম ও সাফল্য দেখে অন্যরা উৎসাহিত হলে তাদেরও তিনি একই রকম সুযোগ দিবেন বলে মন্তব্য করেন। একই বিষয়ে বিএসডিও’র নির্বাহী পরিচালক আব্দুর রউফের সাথে কথা বললে তিনি জানান, ইউরোপিয়ান ইউনিয়নের অর্থায়নে ও অক্সফাম-জিবি’র আর্থিক সহায়তায় বিএসডিও নওগাঁ জেলায় তিন বছর মেয়াদী ষ্টেনদিনিং নন-ষ্টেট এ্যাকটর প্রকল্প বাস্তবায়ন করছে। এই প্রকল্পের মূল উদ্দেশ্য হলো রাষ্ট্রীয় সেবা ও সুযোগ-সুবিধা বিষয়ে অতিদরিদ্র ও প্রান্তিক জনগোষ্ঠিকে সচেতন করা এবং স্থানীয় পর্যায়ে স্বচ্ছতা ও জবাব দিহিতা নিশ্চিত করা। 
Ruby