বৃহস্পতিবার, ৫ জানুয়ারী, ২০১২

গাজীপুরে যমুনা ট্রেন অবরুদ্ধ

বাঘা নিউজ ডটকম, এ কে এম রিপন আনসারী,গাজীপুর প্রতিনিধি :: পিছনের ট্রেন আগে চাওয়াকে কেন্দ্র করে দুই ট্রেনের যাত্রীদের মধ্যে হাতি-হাতি ও ধস্তাধস্তির ঘটনায় ১ ঘন্টা ট্রেন চলাচল বন্ধ থাকে। ৫ ডিসেম্বর বৃহস্পতিবার সকালে জয়দেবপুর রেলওয়ে জংশনে এই ঘটনা ঘটে।
জানা যায়,গাজীপুর থেকে নারায়নগঞ্জগামী তুরাগ ট্রেন কে দীর্ঘক্ষণ থামিয়ে রেখে ঢাকাগামী যমুনা এক্সপ্রেস ট্রেনকে পাস করতে গেলে তুরাগযাত্রীরা জয়দেবপুর রেলওয়ে জংশনে রেললাইনে শুয়ে পড়ে অবরোধ তৈরি করে এবং উভয় ট্রেনের চালককে ট্রেন থেকে নামিয়ে দেয়। এতে যমুনা,তুরাগ,ধুমকেতু ও তারাকান্দিগামি অগ্নিবীনা ট্রেনগুলো ছাড়তে বেশ বিলম্ব হয়েছে এবং যাত্রীরা ভোগান্তিতে পড়েন। প্রায় ১ঘন্টা পর তুরাগ ট্রেনকে আগে পাস করলে যাত্রীরা অবরোধ তুলে নেয় এবং পরিস্থিতি শান্ত হয়।
জয়দেবপুর রেলওয়ে ষ্টেশন মাষ্টার মো.জিয়াউদ্দিন সরদার জানান,রেলওয়ে কন্ট্রোলের নির্দেশানুযায়ি তারাকান্দি থেকে ঢাকাগামি যমুনা এক্সপ্রেস ট্রেনটিকে প্রতিদিন সকাল ৭টা ২৫মিনিটের দিকে জয়দেবপুর রেলজংশন পাস করার ব্যবস্থা করতে হয়। এরপরই জয়দেবপুর রেলজংশন থেকে ছাড়া হয় নারায়নগঞ্জগামি তুরাগ ট্রেনটি। কিন্তু যাত্রিরা তা মানতে নারাজ। তাদের দাবি তুরাগ ট্রেনটি ছাড়ার পরে যমুনা পাস করতে হবে। তুরাগ ট্রেনকে আটকিয়ে রাখা যাবে না। বুধবার সকালে যমুনা পাস করতে গেলেই তুরাগের যাত্রীরা বিক্ষুদ্ধ হয়ে রেল লাইনে অবরোধ তৈরি করে। পরে পরিস্থিতি নিয়ন্ত্রণে সকাল ৮ টা ১০ মিনিটে তুরাগ ছেড়ে দেয়া হয়। এরপরই ছাড়া হয় যমুনাকে। এতে ঢাকা থেকে রাজশাহীগামি ধুমকেতু ট্রেনটি পার্শ্ববর্তী ধীরাশ্রম ষ্টেশনে প্রায় ১ঘন্টার মতো থামিয়ে রাখা হয়। অপরদিকে যমুনা ট্রেনটি ঢাকা যাওয়ার পর সেটি অগ্নিবীণা নামে আবার তারাকান্দি যেত। কিন্তু যমুনা ঢাকা যেতেই বাঁধারমুখে পড়ায় অগ্নিবীণা ট্রেনটিও ছাড়তে বিলম্বিত হবে।
নারায়নগঞ্জগামি তুরাগ ট্রেনের যাত্রী আবুল কালাম আজাদ জানান, গাজীপুর ও ঢাকা থেকে কয়েক হাজার অফিসগামী যাত্রী তুরাগ ট্রেনে যাতায়ত করে। কিন্তু প্রতিদিনই তুরাগ ছাড়তে দেরি করে এবং পরবর্তী স্টেশনগুলোতেও তুরাগ বিলম্ব করে। এতে যথাসময়ে নারায়নগঞ্জ সহ গন্তব্যে যাওয়া সম্ভব হয় না। অপরদিকে ঢাকার এক পোষাক কারখানার শ্রমিক ও যমুনার যাত্রী সানোয়ার হোসেন জানান, জয়দেবপুরে দেরি হওয়ায় তিনি সঠিক সময়ে অফিস ধরতে পারবেন না। এ দু’ট্রেন বিলম্বত হওয়ায় তাদের মতো অনেক যাত্রীই পড়েন ভোগান্তিতে। অপরদিকে ষ্টেশনমাষ্টার জিয়া বলেন,ঢাকা যেতে বেশি পথ অতিক্রম করার কারণে যমুনাকে অগ্রাধিকার দেয়া হয়। কারণ যমুনার অনেক যাত্রীকে ঢাকায় গিয়ে অফিস ধরতে হয়। (সূত্র- ন্যাশনাল নিউজ)
Ruby