সোমবার, ২ জানুয়ারী, ২০১২

পাবনার পদ্মা নদীর হার্ডিঞ্জ ব্রিজ পয়েন্টে ভারত-বাংলাদেশ যৌথ নদী কমিশনের পানি পরিমাপ শুরু


বাঘা নিউজ ডটকম, এস এ আসাদ, পাবনা থেকে: পাবনার ঈশ্বরদীর পাকশীর পদ্মা নদীর হার্ডিঞ্জ ব্রিজ পয়েন্টে ভারত-বাংলাদেশ যৌথ নদী কমিশনের পানি পরিমাপ কার্যক্রম গতকাল রোববার থেকে শুরু হয়েছে। ভারত সরকারের কেন্দ্রীয় পানি কমিশনের ডেপুটি ডিরেক্টর ভবগত জাদব ও অ্যাসিসটেন্ট ডিরেক্টর অনিল কুমার ভার্মা এবং বাংলাদেশের পক্ষে উত্তরাঞ্চলীয় পানি পরিমাপ বিভাগের নির্বাহী প্রকৌশলী ধীরেন্দ্র নাথ সরকার, উপ-বিভাগীয় প্রকৌশলী এসএম আলী মর্তুজা ও উপ-সহকারী প্রকৌশলী মোফাজ্জল হোসেন সরেজমিনে এই পানি পরিমাপ কার্যক্রম পরিচালনা করেন।

যৌথ নদী কমিশনের পানি পরিমাপ দল পাকশীর হার্ডিঞ্জ ব্রিজ পয়েন্ট, পদ্মা নদীর পাকশী ও ভেড়ামারা প্রান্তের বিভিন্ন পয়েন্টে পানি পরিমাপ করেন।
এ প্রসঙ্গে পাবনা পানি উন্নয়ন বোডের নির্বাহী প্রকৌশলী কবিবুর রহমান জানান, পদ্মা নদী বেষ্টিত উত্তরাঞ্চলের ৬টি জেলায় মরুকরণ প্রক্রিয়া শুরু হয়েছে। পানির স্তর ৩০/৪০ ফুট নিচে নেমে গেছে ফলে পদ্মা নদী এখন মরা খালে পরিণত হয়েছে।
পদ্মা নদীর পাশে অবস্থিত ভেড়ামারা পাম্প স্টেশনের নির্বাহী প্রকৌশলী মোশারফ হোসেন জানান, পানি না পাওয়ায় ইতোমধ্যে গঙ্গা-কপোতাক্ষ সেচ পাম্প এখন বন্ধ।
পরিমাপ দলের সদস্য মোফাজ্জল হোসেন জানান, আগামী ৩১ মে পর্যন্ত পর্যায়ক্রমে এই পানি পরিমাপ কার্যক্রম চলবে।
Ruby