বুধবার, ২৫ জানুয়ারী, ২০১২

শ্রীমঙ্গলে চা বাগানে শ্রমিক ধর্মঘট অব্যাহত


বাঘা নিউজ ডটকম, ডেস্ক :: চা বাগান শ্রমিকদের বিভিন্ন দাবী ও শ্রমিক নির্যাতনের প্রতিবাদে ফিনলে টি কোম্পানীর ডিজি এম ও এক সহকারী ব্যবস্থাকের অপসারনের দাবীতে শ্রমিক ধর্মঘট গতকাল ২য় দিন যাবৎ অব্যাহত রয়েছে। বুধবার সকাল থেকে শুরু হওয়া এ অনির্দিষ্ট কালের শ্রমিক ধর্মঘটের ২য় দিন বৃহস্পতিবারও কাজে যোগ দেয়নি দুটি বাগানের চা শ্রমিকরা। এর ফলে দুটি বাগানের সকল কর্মকান্ড স্থবির হয়ে পড়েছে।
চা শ্রমিক ইউনিয়ন সুত্রে জানা যায়, চা শ্রমিকদের ঘর এবং দরজা জানালা প্রদানের দাবী জানালে বাগান কর্তৃপক্ষ শ্রমিকদের পালিত গরু বিক্রি করে এসব তৈরী করার নির্দেশ প্রধান করেন। এছাড়াও সোনাছড়া প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষককে লাঞ্চিত করে উক্ত বিদ্যালয়ে অবৈধভাবে শিক্ষক নিয়োগ দেওয়া, বাগান শ্রমিক বিরবল রবিদাশকে নির্যাতন করে তার হাত ভেঙ্গে দেওয়া, বিভিন্ন বিষয় নিয়ে শ্রমিক প্রতিনিধিরা বাগান কর্তৃপক্ষের সাথে কথা বলতে গেলে তাদেরকে হয়রানী করা এবং বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়নের কেন্দ্রীয় কমিটির অর্থ সম্পাদক, জাগছড়া চা বাগানের শ্রমিক ও স্থানীয় ইউনিয়ন পরিষদের সদস্য পরেশ কালিন্দিকে পেশা বদল করে ব্যাবস্থাপকের বাংলোয় জ্বালানী কাঠ কাটার কাজে নিয়োগ দেওয়ায় শ্রমিকরা বিক্ষুব্ধ হয়ে উঠে। এর ফলে গত মঙ্গলবার সকাল থেকে চা শ্রমিকরা কাজে না গিয়ে জাগছড়া ফ্যাক্টরীর সামনে বিক্ষোফলোআপ
ডিজিএম ও সহকারী ব্যবস্থাপককে অপসারনের দাবীতে
শ্রীমঙ্গলে চা বাগানে শ্রমিক ধর্মঘট অব্যাহত
গত দু’দিন ধরে চা বাগান বন্ধ
কাওছার ইকবাল,শ্রীমঙ্গল (মৌলভীবাজার) প্রতিনিধি:
চা বাগান শ্রমিকদের বিভিন্ন দাবী ও শ্রমিক নির্যাতনের প্রতিবাদে ফিনলে টি কোম্পানীর ডিজি এম ও এক সহকারী ব্যবস্থাকের অপসারনের দাবীতে শ্রমিক ধর্মঘট গতকাল ২য় দিন যাবৎ অব্যাহত রয়েছে। গত বুধবার সকাল থেকে শুর“ হওয়া এ অনির্দিষ্ট কালের শ্রমিক ধর্মঘটের ২য় দিন গতকাল বৃহস্পতিবারও কাজে যোগ দেয়নি দুটি বাগানের চা শ্রমিকরা। এর ফলে দুটি বাগানের সকল কর্মকান্ড স্থবির হয়ে পড়েছে।
উল্লেখ্য, অতিসম্প্রতি রশিদপুর চা বাগানে শ্রমিক নির্যাতনের কারণে ডিজি এম জাভেদ আশরাফকে বদলী করে থেকে জাগছড়া ও সোনাছড়া চা বাগানে প্রেরন করা হয়।
এ ঘটনায় শ্রীমঙ্গল উপজেলা চেয়ারম্যান রনধীর কুমার দেব, শ্রীমঙ্গল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা, চা শ্রমিক শিউধন কুর্মী, বিজয় হাজরা, পরেশ কালিন্দি, ফিনলে টি কোম্পানীর ডিজিম গোলাম সারোয়ার, জিএম আবু তাহের তাক্ষনিক এক বৈঠকে মিলিত হন। বৈঠকেও শ্রমিক প্রতিনিধিরা জাগছড়া চা বাগানের দুই ম্যানেজারের অপসারন দাবী করেন। আলোচনার এক পর্যায়ে বিষয়টি সুষ্ঠভাবে সম্পন্ন করার লক্ষে আজ বৃহস্পতিবার বিকেলে শ্রীমঙ্গল উপজেলা পরিষদে পরবর্তী বৈঠকের তারিখ নিধারিত হয়।
এদিকে চা শ্রমিক নেতা শিউধন কুমী জানান, বিষয়টি শেষ না হওয়া পর্যন্ত তারা কর্মবিরতি করে যাবেন। শ্রীমঙ্গল উপজেলার জাগছড়া ও সোনাছড়া চা বাগানের ডিজিএম জাভেদ আশরাফ ও সহকারী ব্যাবস্থাপক গোলাম ফারুককে অপসারন না করা পর্যন্ত তাদের আন্দোলন অব্যাহত থাকবে বলে চা শ্রমিক নেতৃবৃন্দ জানান।
Ruby