মঙ্গলবার, ২৮ ফেব্রুয়ারী, ২০১২

সোনাতলায় দিঘলকান্দি-জোড়গাছা সড়কে খালের উপর নির্মিত ব্রীজের দু’পাশে মাটি ভরাট না করায় হাজারে মানুষের দুর্ভোগ

জ্যোতি, গাবতলী ও সোনাতলা (বগুড়া) থেকে :: বগুড়ার সোনাতলা উপজেরার মধ্য দিঘলকান্দী-জোড়গাছা সড়কের রেলওয়ে চকচকিয়া ব্রীজ সংলগ্ন খালের উপর ৪ লাখ ২০ হাজার টাকা ব্যায়ে নির্মিত ব্রীজটি জনগনের কাজে আসছে না। প্রায় দের বছর পূর্বে নির্মান করা এই ব্রীজের দু’পার্শ্বে মাটি ভরাট না করায় দূর্ভোগ পোহাতে হচ্ছে পথচারী ও সাধারন মানুষকে।
বগুড়া সোনাতলা উপজেলার মধ্য দিঘলকান্দী জোড়গাছা, সোনাকানিয়া, লোহাগাড়া সহ বিভিন্ন গ্রামের প্রায ১০ হাজার খালের উপর ব্রীজটি নির্মিত হয। এডিবির অর্থায়নে এই ব্রীজের ব্যায় ধরা হয় ৪ লাখ ২০ হাজার টাকা। প্রায় দেড় বছর পূর্বে ব্রীজটি নির্মান হলেও দু’পাশ্বের মাটি ভরাট না করায় তা জনগনের কাজে আসছেনা। জনগনের দূর্ভোগ সেই তিমিরেই রয়ে গেছে। এ ব্যাপারে জোড়গাছা ইউপি চেয়ারম্যান ও ঠিকাদার গোলাম রব্বানীর সাথে কথা বললে তিনি বলেন এডিবি থেকে এপার্টমেন্ট ওয়াল করা হবে। তার পর মাটি ভরাট করা হবে।

 
সোনাতলায় গো খাদ্যের চরম সংকট
গরুকে কচুরী পানা খাওয়াচ্ছেন গো-খামারীরা
জ্যোতি, গাবতলী ও সোনাতলা (বগুড়া) থেকে :: বগুড়ার সোনাতলা উপজেলায় গো-খাদ্যের চড়ম সংকট দেখা দিয়েছে। বাজারে খড়ের দাম চড়া ও গো-খাদ্যের দাম বৃদ্ধির কারনে অনেক গরু খামারী কচুরীপানা খাওয়াচ্ছেন গরুকে।
গো-খামারী উপজেলার দিগদাইড় ইউনিয়নের নুরার পোটল গ্রামের মুন্টু আকন্দ, আমজাদ হোসেন, বাদশা মিয়া সহ অনেকে জানিয়েছেন, আউশ-আমনে আশানুরুপ খড় পাওয়া যায়নি। চলতি ইরি-বোরো ধান ঘড়ে না তোলা পর্যন্ত খড় সংকট কাটবেনা। তাই খড়ের দাম বেশী। আবার গো-খাদ্য চাউলের কুড়া, খৈল ও ভূষির দাম অনেক বেড়েছে। তাই গরুকে কচুরীপানা খাওয়াচ্ছেন তারা। কচুরীপানা গরুকে খাওয়ালে কোন সমস্যা হয় কি না  জানতে চাইলে তারা জানান খড় তো নাই, গরুকে তো বাঁচাতে হবে।
এ ব্যাপারের উপজেলা পশু কর্মকর্তা ডাঃ হাবিবুর রহমানের সাথে কথা বললে তিনি জানান, এ সময় গো খাদ্যের একটু সংকট দেখা দেয়। কারণ মাঠে ঘাস পাওয়া যায়না, বাড়িতে খড় থাকে না। কচুরীপানা সম্পর্কে বলেন, ছায়া যুক্ত ডোবা থেকে কচুরীপানা গরুকে খাওয়ালে ডায়রিয়া হতে পারে। তবে রোদের আলো পড়া ডোবা থেকে কচুরীপানা খাওয়ালে কোন সমস্যা হয় না। তিনি কচুরীপানার নিচের অংশ কেটে ফেলে গরুকে খাওয়ানোর পরামর্শ দেন।
Ruby