বুধবার, ৮ ফেব্রুয়ারী, ২০১২

স্বপ্ন পূরণের প্রস্তুতির মাঝে ন্যান্সি

undefined বাঘা নিউজ ডটকম, বিনোদন ডেস্ক  :: কেটে গেছে অনিশ্চয়তার কালো মেঘ, রোদেলা আকাশের নীচে দাঁড়িয়ে ন্যান্সি নিলেন প্রশান্তির নিঃশ্বাস। হ্যাঁ, দ্বিতীয় একক অ্যালবাম ‘হাবিব ফিচারিং ন্যান্সি’-এর কাজ শেষ হওয়ার পর ঠিক এমনই হয়েছিল গানের পাখি ন্যান্সির মনের অনুভূতি। আসছে ভালোবাসা দিবসেই অবশেষে মুক্তি পাচ্ছে ন্যান্সির বহুল প্রতিক্ষীত দ্বিতীয় একক অ্যালবামটি।
তিন বছর আগে বের হয়েছিল ন্যান্সির প্রথম একক অ্যালবাম ‘ভালোবাসা অধরা’ । মিক্সড অ্যালবাম আর প্লে-ব্যাকে ব্যাপক সাফল্য পেলেও ন্যান্সির প্রথম একক অ্যালবাম বাজার মাত করতে ব্যর্থ করতে হয়। সেই ঘাটতি পূরণে প্রিয় মিউজিশিয়ন হাবিবের উপর ছেড়ে দেন দ্বিতীয় একক অ্যালবামের কাজ। এটা তো সবারই জানা হাবিব আর ন্যান্সির রসায়ন মানেই হৃদয়ে ঝড় তোলার নিশ্চয়তা। কিন্তু প্রায় এক বছর আগে অ্যালবামটির কাজ শুরু হলেও তুমুল হাবিব সেইভাবে সময় দিতে পারছিলেন না অ্যালবামটির কাজে। প্রথমে টার্গেট ছিল রোজার ঈদ, তারপর কোরবানীর ঈদ; অ্যালবাম প্রকাশের দুটো তারিখই পার হয়ে যায়। কিন্তু অ্যালবামের সিকিভাগও শেষ হলো না। নতুন লক্ষ্য ধরা হলো, ভালোবাসা দিবস। দিন এগিয়ে এলেও কাজ চললো ঢিমেতালে। তবে কী, ভালোবাসা মিস হয়ে যাবে। নাহ, খেয়ালী হাবিব এবার সরিয়ে রাখলেন হাতের সব কাজ। আগে ন্যান্সির কাজ শেষ হোক, পরে অন্যকিছু। ছয়মাসে কাজ যতটুকু হয়নি, ছয়দিনে কাজ এগিয়ে গেলো তারচেয়ে বেশি। প্রস্তুত এবার ‘হাবিব ফিচারিং ন্যান্সি’। ঘোষনা অনুযায়ী আসছে ভালোবাসা দিবসেই এটি অডিও বাজারে আসছে।
প্রথম অ্যালবামের পর তিনবছরের বিরতি নিয়ে দ্বিতীয় একক অ্যালবাম প্রকাশের কারণ কী? বাংলানিউজের এ প্রশ্নের উত্তরে ন্যান্সি বললেন, এতো লম্বা বিরতি নেওয়ার ইচ্ছে আমার ছিল না। কিন্তু অডিও বাজারের হালচাল তো সবাই জানেন। এ অবস্থায় খুব দ্রুত একক অ্যালবাম বের করা বেশ ঝুঁকিপূর্ণ। কিন্তু হাবিব ভাই যখন অ্যালবামটির দায়িত্ব নিতে সম্মত নিলেন, তখন থেকেই আমি ঝুঁকিমুক্ত বোধ করা শুরু করি। সাংঘাতিক ব্যস্ততার মধ্যেও তিনি অ্যালবামটির কাজ শেষ করেছেন। আসছে ভালোবাসা দিবসে ডেডলাইন মিউজিকের ব্যানারে ‘হাবিব ফিচারিং ন্যান্সি’ শিরোনামে অ্যালবামটি প্রকাশিত হচ্ছে, এ জন্য আমি আনন্দিত।
কেমন গান দিয়ে অ্যালবামটি সাজানো হয়েছে ? উত্তরে ন্যান্সি বলেন, আমার দ্বিতীয় অ্যালবামটি করার সব দায়িত্ব আমি হাবিব ভাইয়ের উপর ছেড়ে দিয়েছিলাম। আমার কাজ ছিল, কণ্ঠ দেওয়া। আমি হাবিব ভাইয়ের প্রত্যাশা অনুযায়ী গানগুলোতে কেবল কণ্ঠ দিয়েছি। কারণ তিনি আমার কণ্ঠের ধরণ বোঝেন, কোন গানটা আমার গলায় মানাবে, তিনিই ভালো জানেন। অ্যালবামটিতে থাকছে মোট ৮টি গান। এসব গানে শ্রোতারা তাদের চিরচেনা ন্যান্সিকেই যেন খুঁজে পান সেই প্রচেষ্টা আছে। বাড়তি হিসেবে অ্যালবামটিতে যোগ হয়েছে, সুফি ধাঁচের একটি ডুয়েট গান। হাবিব ভাইয়ের সঙ্গে একটা ডুয়েট গানও আছে। সব মিলিয়ে শ্রোতারা এ অ্যালবামটি পছন্দ করবেন বলে আমার বিশ্বাস।
‘হাবিব ফিচারিং ন্যান্সি’-এর পর এখন ব্যস্ত কী নিয়ে ? ন্যান্সি জানালেন, একটানা অ্যালবামটির কাজ নিয়ে ব্যস্ত থাকায় পরিবারের দিকে খুব একটা নজর দিতে পারেন নি। আপাতত ব্যস্ততাকে ছুটি দিয়ে কয়েকটা দিন পুরো সময়টা পরিবার নিয়েই আছেন। নিজের মতো করে গুছিয়ে নিচ্ছেন ঢাকার যান্ত্রিকতা বাইরে সাভারে গড়ে তোলা ডুপ্লেক্স কাঠামোর নিজস্ব বাড়িটি।
মুখে ন্যান্সি যাই বলুন না কেন, আসলে কিন্তু নতুন আরেকটি প্রজেক্টের প্রস্তুতির মধ্যে আছেন তিনি। নজরুল সঙ্গীতের মাধ্যমেই গানে হাতেখড়ি হয়েছিল তার। নজরুল সঙ্গীত আর ক্ল্যাসিকাল গানের প্রতি শৈশব থেকেই তার আছে অন্যরকম একটা টান ও শ্রদ্ধাবোধ। কিন্তু ইচ্ছে থাকার পরও ন্যান্সি দক্ষ কোনো সঙ্গীতশিক্ষকের কাছে নজরুল সঙ্গীত চর্চা করার সুযোগ পান নি। এবার বরেণ্য সঙ্গীতজ্ঞ সুজিত মোস্তফার কাছে নজরুল সংগীত ও উচ্চাঙ্গসংগীত চর্চা শুরু করেছেন তিনি। স্বপ্ন-সাধনা আর সামর্থ্য মিলিয়ে আগামীতে একটি নজরুল সঙ্গীতের অ্যালবাম প্রকাশের প্রস্তুতি নেওয়া শুরু করেছেন।
Ruby