শনিবার, ৭ এপ্রিল, ২০১২

চট্টগ্রামের ৭০ লক্ষ টাকার কাপড় ছিনতাই : প্রতিবাদে টেরিবাজার দুঘন্টা বন্ধ

জীবন কৃষ্ণদেবনাথ, চট্টগ্রাম ব্যুরো :: দেশের বৃহত্তম পাইকারী বাজারখ্যাত চট্টগ্রাম নগরীর টেরিবাজারের ব্যবসায়ীদের  ৭০ লক্ষ টাকার কাপড় ছিনতাইয়ের ঘটনায় দু ঘন্টা প্রতিষ্ঠান বন্ধ রেখেছিল ব্যবসায়ীরা। গতকাল সকাল থেকে ব্যসায়ীরা দোকান বন্ধ রেখে প্রতিবাদ জানায়। একই সাথে লুণ্ঠিত মালামাল উদ্ধার না হলে আগামী এক সাপ্তাহ তারা ঢাকার বাবু বাজারসহ দেশের বিভিন্ন স্থান থেকে কোন মালামাল ক্রয় করবেনা বলে হুশিয়ারী উচ্চারণ করেন। গতকাল সকাল  ১০টা থেকে ১২টা পর্যন্ত দু’ঘণ্টা সকল দোকান বন্ধ রেখে ব্যবসায়ীরা মানব বন্ধন কর্মসূচী পালন পালন করেছে। এরপর সমিতির কার্যলয়ে সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে টেরিবাজার ব্যবসায়ী সমিতির সভাপতি ওসমান গনি চৌধুরী বলেন, গত ৩১ মার্চ রাতে নরসিংদী থেকে আসার পথে ৭০ লাখ টাকার ট্রাক ভর্তি কাপড় নারাগঞ্জ জেলার সোনারগাঁও থানাধীন মোগদাপাড়ায় ছিনতাই করে নিয়ে যায় ডাকাতরা। এ ঘটনায় সোনারগাঁ থানায় মামলা দায়ের করা হয়। ঘটনার  ৫দিন অতিবাহিত হলেও এখনো পর্যন্ত লুণ্ঠিত কাপড় উদ্ধার করা সম্ভব হয়নি। সম্মেলনে সমিতির সাধারণ সম্পাদক আবদুল মান্নান বলেন, লুন্ঠিত মালামাল পুলিশ উদ্ধার করতে ব্যর্থ হলে চট্টগ্রামের সকল ব্যবসায়ী মিলে আমরা ঐক্যবদ্ধ আন্দোলন গড়ে তুলবো। এসময় উপস্থিত চিটাগাং চেম্বারের পরিচালক মাহফুজুলহক শাহ, তামাকুৃন্ডিলেন ব্যবসায়ী সমিতির সভাপতি আবদুল খালেক প্রমূখ। চট্টগ্রাম ব্যুরো, ৫ এপ্রিল ২০১২



চট্টগ্রাম সার্কিট হাউসে সিইসি কাজী রকিব উদ্দিন আহমদ আগামী ডিসেম্বরের মধ্যে চারটি ধাপে ভোটার তালিকা হালনাগাদের কাজ শেষ হবে

জীবন কৃষ্ণদেবনাথ, চট্টগ্রাম ব্যুরো ::  প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী রকিব উদ্দিন আহমদ বলেছেন, আমরা চাই সারাদেশে শান্তিপূর্ণ, সুষ্ঠু ও স্বচ্ছ প্রক্রিয়ায় নির্বাচন করতে। এজন্য মানুষের সহযোগিতা সবচেয়ে বেশি দরকার। মানুষ উঠে দাঁড়ালে দুষ্কৃতিকারীরা সুবিধা করতে পারবে না। জনগণ যখন বিচ্ছিন্ন থাকে তখনই দুষ্কৃতিকারীরা সাহস পায়।  গতকাল বৃহস্পতিবার চট্টগ্রাম সার্কিট হাউসে আঞ্চলিক নির্বাচন অফিস আয়োজিত এক মতবিনিময় সভা শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে প্রধান নির্বাচন কমিশনার এসব কথা বলেন। তিনি বলেন, আগে ওয়েব ক্যামেরা দিয়ে ছবি তোলা হয়েছিল। এবার ডিজিটাল ক্যামেরা দিয়ে ছবি তোলা হচ্ছে। নির্ভুলভাবে তথ্য সংগ্রহের চেষ্টা করা হচ্ছে। সিইসি বলেন, চারটি ধাপে আগামী ডিসেম্বরের মধ্যে ভোটার তালিকা হালনাগাদের কাজ শেষ করা হবে।

আগের ভোটার আইডি কার্ডের বিষয়ে বিভিন্ন অভিযোগ প্রসঙ্গে তিনি বলেন, আগের ভোটার আইডি কার্ডে অনেক ভুল ছিল, নাম, ঠিকানা সঠিক ছিল না, ছবির সঙ্গে চেহারার মিল ছিল না এসব বিষয় অস্বীকার করা যাবে না। তবে এসব ভোটার আইডি কার্ডের মাধ্যমে নির্বাচন কমিশনের কাছে বড় একটি তথ্যভাণ্ডার হয়েছে। তিনি ঢাকা সিটি কর্পোরেশন (ডিসিসি) নির্বাচনে সেনা মোতায়েনের বিষয়ে পরিস্থিতি বুঝে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হবে বলে জানিয়েছেন ।তিনি বলেন, এখন পরিস্থিতি পজিটিভ। সেনা মোতায়েনের কোনো প্রয়োজন হচ্ছে না। পরে পরিস্থিতি বুঝে প্রয়োজন মোতাবেক ব্যবস্থা নেওয়া হবে। তবে মানুষ যাতে হয়রানির শিকার না হয় সেদিকে লক্ষ্য রাখা হবে।

মতবিনিময় সভায় নির্বাচন সংশ্লিষ্ট প্রশাসনের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা এবং নাগরিক সমাজের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

ডিসিসি নির্বাচন নিয়ে সিইসি আরও বলেন, নির্বাচনে আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখার জন্য যা দরকার সবই করব। মানুষ যাতে সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে ভোট কেন্দ্রে এসে ভোট দিতে পারে সে ব্যবস্থা করব। এসময় রোহিঙ্গাদের ভোটার তালিকায় অন্তর্ভুক্তির বিষয়ে এক প্রশ্নের জবাবে তিনি বলেন, রোহিঙ্গা কিংবা বিদেশি নাগরিক কেউই বাংলাদেশের আইনে ভোটার হবার সুযোগ নেই। কেউ যদি তথ্য গোপন করে আগে ভোটার হয়ে থাকে তাদের বিষয়টি যাচাই-বাছাই করে দেখার পর প্রমাণ পেলে আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে। আমাদের আইডি কার্ড নিয়ে অন্য দেশের নাগরিক ধরা পড়েছে, এটা আমাদের জন্য বিব্রতকর। আমরা চেষ্টা করছি যাতে এসব বিষয় আমরা এড়াতে পারি।

নতুনভাবে কেউ যাতে অর্ন্তভুক্ত হতে না পারে সেদিকেও দৃষ্টি দেওয়া হবে। এসময় দলীয় সরকারের অধীনে সুষ্ঠু নির্বাচন করা সম্ভব কি না এমন একপ্র্রশ্নের জবাব এড়িয়ে যান সিইসি।

চট্টগ্রামের বিভাগীয় কমিশনার সিরাজুল হক খানের সভাপতিত্বে মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন, সিএমপি কমিশনার আবুল কাশেম, চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি নওশের আলী খান, চট্টগ্রামের জেলা প্রশাসক ফয়েজ আহমেদ, জেলা পুলিশ সুপার জেড এ মোর্শেদ, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) এহছান ইলাহী, চসিকের সচিব মো.সামশুদ্দোহা প্রমুখ। চট্টগ্রাম ব্যুরো, ৫ এপ্রিল ২০১২


            চট্টগ্রামে ঘুষসহ পল্লী বিদ্যুৎ সমিতির কর্মকর্তা আটক
জীবন কৃষ্ণদেবনাথ, চট্টগ্রাম ব্যুরো ::  নগদ ১০ হাজার টাকাসহ চট্টগ্রাম পল্লী বিদ্যুৎ সমিতি-২ এর উপ-মহাব্যবস্থাপক প্রকৌশলী মো. সলিম উদ্দিনকে (৫৫) ঘুষ নেওয়ার সময় আটক করেছে র‌্যাব-৭ এর সদস্যরা। বেসরকারি মোবাইল ফোন কোম্পানি বাংলালিংকের এক কর্মকর্তার কাছ থেকে ঘুষ দাবির অভিযোগ পেয়ে রাউজান পৌরসভা এলাকা থেকে গত  বুধবার রাত পৌনে ৮টায় ফাঁদ পেতে তাকে আটক করা হয়।এসময় র‌্যাবের সঙ্গে দুদকের চট্টগ্রাম বিভাগীয় কার্যালয়ের উপ-সহকারী পরিচালক খলিলুর রহমান এবং রাউজান উপজেলার সহকারী কমিশনার (ভূমি) সাহেল তস্তুরি ছিলেন। তবে অভিযুক্ত সলিম উদ্দিন ঘুষ নেওয়ার অভিযোগ অস্বীকার করেছেন। আটক সলিম উদ্দিনের বাড়ি গাজীপুর জেলার সাভারে।

র‌্যাব সূত্রে জানা গেছে, চট্টগ্রামের রাউজানের তিনটি গ্রামে বাংলালিংক সম্প্রতি তিনটি টাওয়ার স্থাপন করেছে। এসব টাওয়ারে বিদ্যুৎ সংযোগের জন্য বাংলালিংকের এক কর্মকর্তা সলিম উদ্দিনের সঙ্গে যোগাযোগ করলে তিনি প্রতিটি টাওয়ারে সংযোগের জন্য ২০ হাজার টাকা করে মোট ৬০ হাজার টাকা ঘুষ দাবি করেন। পরে আবার ৩০ হাজার টাকায় রাজি হন। এ অনুযায়ী ইতোমধ্যে বাংলালিংকের ওই কর্মকর্তা তাকে ২০ হাজার টাকা ঘুষ প্রদান করেন। এরপর বাংলালিংকের পক্ষ থেকে বিষয়টি গত বুধবার দুপুরে র‌্যাবকে জানানো হয়। র‌্যাব বিষয়টি নিয়ে দুদকের সঙ্গে আলাপ করে কৌশলে ওই কর্মকর্তাকে আটকের ফাঁদ পাতেন বলে জানান, র‌্যাবের চট্টগ্রাম জোনের উপ-পরিচালক মেজর মো. রাকিবুল আমিন ।

ওই দিন সন্ধ্যায় বাংলালিংকের ওই কর্মকর্তা ১০ হাজার টাকা ঘুষ নিয়ে রাউজান পৌরসভা এলাকায় সলিম উদ্দিনের কার্যালয়ে যান। ঘুষ গ্রহণের সময় আগে থেকে ওঁৎ পেতে থাকা র‌্যাব কর্মকর্তারা তাকে আটক করেন।তবে কয়েকবার জিজ্ঞাসার পরও র‌্যাব কর্মকর্তা মেজর রাকিবুল আমিন ও দুদক কর্মকর্তা খলিলুর রহমান বাংলালিংকের ওই কর্মকর্তার নাম জানাননি। এদিকে আটকের পর র‌্যাব সলিম উদ্দিনকে চট্টগ্রাম প্রেসক্লাবে নিয়ে আসে ওই রাতেই। তবে সেখানেও বাংলালিংকের ওই কর্মকর্তাকে হাজির করা হয়নি।

প্রেসক্লাবে র‌্যাব হেফাজতে সলিম উদ্দিন জানান, তিনটি টাওয়ারে স্থাপনের জন্য তিনটি ট্রান্সফরমার বহনের ট্রাক ভাড়া বাবদ বাংলালিংকের পক্ষ থেকে তাকে ৬ হাজার টাকা দেওয়ার কথা হয়েছিল। বাংলালিংকের কর্মকর্তারা ওই টাকা দেওয়ার জন্য তার অফিসে গিয়েছিল।তাদের সঙ্গে কোনো ধরনের ঘুষ লেনদেনের বিষয়ে কথা হয়নি। এমনকি তিনি কোনো ঘুষ দাবিও করেননি বলে সাংবাদিকদের জানান। দুদক কর্মকর্তা খলিলুর রহমান জানান, আটক সলিম উদ্দিনের বিরুদ্ধে র‌্যাব দুর্নীতি দমন আইনে একটি মামলা দায়ের করেন। এরপর মামলাটি দুদক তদন্ত করবে।

            

 



হত্যা মামলায় আদালতে আত্মসমর্পণ চট্টগ্রামে জামিন পেলেন সাতকানিয়া উপজেলা চেয়ারম্যান

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রামে আদালতে আত্মসমার্পণ করতে এসে জামিন পেলেন সাতকানিয়া উপজেলা চেয়ারম্যান  ও আওয়ামী লীগ নেতা আব্দুল মোনাফ।  চট্টগ্রামের সাতকানিয়া উপজেলার নলুয়া ইউনিয়নের চেয়ারম্যান ও যুবলীগ নেতা নূরুল আবছার হত্যা মামলায় তিনি আসামী । এরই ধারাবহিকতায় আদালতে আত্মসমর্পণ করলেন ওই উপজেলা চেয়ারম্যান । তবে পুলিশের প্রতিবেদন আদালতে উপস্থাপন না করা পর্যন্ত তাকে জামিন দেওয়া হয়েছে। গতকাল

বৃহস্পতিবার চট্টগ্রামের চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট রুহুল আমিনের আদালতে তিনি আত্মসমর্পণ করেন। একই সাথে এ মামলায় আব্দুল মোনাফের পক্ষে তার আইনজীবীরা জামিনের আবেদন করলেও তা মঞ্জুর করেন।

তবে বাদীপক্ষের আইনজীবী অ্যাড. মো. জাফর ইকবাল আত্মসমর্পণের পর আব্দুল মোনাফের আইনজীবীরা তার জামিন আবেদনের বিরোধিতা করেন।

আদালত সূত্রে জানা গেছে, এ হত্যাকাণ্ডের মূল পরিকল্পনাকারী ও নির্দেশদাতা হিসেবে অভিযুক্ত আব্দুল মোনাফ গত ১২ জানুয়ারি হাইকোর্ট থেকে তিন মাসের অন্তবর্তীকালীন জামিন নেন। জামিন আদেশে উচ্চ আদালতের বিচারক তাকে তিন মাস পর নিম্ন আদালতে আত্মসমর্পণের আদেশ দিয়েছিলেন।

জামিন আদেশের মেয়াদ শেষ হওয়ার ছয়দিন আগে গত  বৃহস্পতিবার আব্দুল মোনাফ নিম্ন আদালতে আত্মসমর্পণ করেন।

জানা গেছে,  গত ২৬ ডিসেম্বর রাতে সাতকানিয়া উপজেলার নলুয়া ইউনিয়নের পূর্ব নলুয়া গ্রামের নিজ বাড়ির ব্যালকনিতে দুষ্কৃতিকারীদের গুলিতে মর্মান্তিকভাবে নিহত হন ইউপি চেয়ারম্যান নূরুল আবছার।খুনের পর তার জানাজায় গিয়ে গণপিটুনীর শিকার হন সাতকানিয়া উপজেলা চেয়ারম্যান আব্দুল মোনাফ। স্থানীয় আওয়ামী লীগ-যুবলীগের একাংশ এ হত্যাকাণ্ডের জন্য তাকে দায়ী করে আসছেন।এ ঘটনায় নিহতের পিতা আহমেদ হোসেন বাদী হয়ে অজ্ঞাতপরিচয় ২৫ জনকে আসামি করে সাতকানিয়া থানায় একটি হত্যা মামলা দায়ের করেন। মামলার এজাহারে আব্দুল মোনাফের সঙ্গে নূরুল আবছারের বিরোধের বিষয়টি উল্লেখ আছে বলে পুলিশ সূত্রে জানা গেছে।



                          



এইচএসসি পরীক্ষা ৩য় দিন

চট্টগ্রাম বোর্ডে অনুপস্থিত ৬২৮ : বহিষ্কৃত- ২



চট্টগ্রাম ব্যুরো :: উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট পরীক্ষায় (এইচএসসি) তৃতীয় দিনে চট্টগ্রাম বোর্ডে  ৬২৮ জন পরীক্ষার্থী অনুপস্থিত রয়েছে বলে জানা গেছে। এছাড়া নকলের দায়ে বহিষ্কৃত হয়েছে দুই পরীক্ষার্থী। গতকাল বৃহস্পতিবার চট্টগ্রাম বোর্ড সূত্রে এ তথ্য পাওয়া গেছে। চট্টগ্রাম বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক ড. পিযুষ দত্ত বলেন, আজ ( গতকাল)  ইংরেজি প্রথম পত্রের পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। এ বিষয়ে এ বোর্ডের অধীনে ৫১ হাজার ৮৮৭ জন পরীক্ষার্থীর মধ্যে পরীক্ষায় অংশ নিয়েছে ৫১ হাজার ২৫৯ জন। তবে ইংরেজি প্রথম পত্রে ৬২৮ জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিল। এছাড়া নকলের দায়ে ২ জনকে বহিষ্কার করা হয়েছে বলেও তিনি জানান।এর মধ্যে বাঁশখালী আলাওল কলেজের একজন এবং অন্যজন খাগড়াছড়ির একটি কলেজের।প্রসঙ্গত, চট্টগ্রাম বোর্ডে এবার ১৯২ টি কলেজের ৮৮টি কেন্দ্রে ৫৪ হাজার ৪৫৩ জন পরীক্ষার্থী পরীক্ষা দিচ্ছেন।







ভাইস-চ্যান্সেলর নিয়োগের বিষয়ে শিক্ষার্থীদের  ক্লাস বর্জনে কতিপয় শিক্ষকের ইন্ধন

চুয়েটে বিচার বিভাগীয় তদন্ত কমিটি গঠনের দাবি


জীবন কৃষ্ণদেবনাথ, চট্টগ্রাম ব্যুরো ::  গত  বৃহষ্পতিবার বেলা ১১ টায়  সময় চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট) শিক্ষক সমিতির এক জরুরী সাধারণ সভা অনুষ্ঠিত হয়। সভায় বিশ্ববিদ্যালয়ের সার্বিক পরিস্থিতি ও চুয়েটে ভাইস-চ্যান্সেলর (ভিসি) নিয়োগের দাবিতে সমিতি কর্তৃক পরবর্তী কর্মসূচি নির্ধারণের ওপর আলোচনা হয়। বর্তমানে শিক্ষার্থীরা ক্লাসে যোগদান না করার বিষয়ে সভায় উদ্বেগ প্রকাশ করা হয়। এ ব্যাপারে সদস্যগণ মনে করেন, গুটিকয়েক ছাত্রের কারণে বিশ্ববিদ্যালয়ের প্রায় ২০০০ শিক্ষার্থী ক্লাস কার্যক্রমে ইচ্ছা থাকা সত্ত্বেও আসতে পারছে না। ইতোমধ্যে গণ মাধ্যমে এ ব্যাপারে নেতিবাচক মন্তব্য ও খবর প্রকাশিত হয়েছে যে, দু-একজন শিক্ষকের ভিসি পদে নিয়োগ লাভের ‘সুপ্ত বাসনা’ পূরণের হাতিয়ার হিসেবে ছাত্ররা ব্যবহৃত হচ্ছে।  এমতাবস্থায়, বিশ্ববিদ্যালয়ের বৃহত্তর স্বার্থে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট) আইন, ২০০৩ এর ৯(৫) ধারায় অর্পিত ক্ষমতা বলে চুয়েটের চ্যান্সেলর মহামান্য রাষ্ট্রপতি এ বিষয়ে তদন্তপূর্বক বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে তদন্তের প্রতিবেদন প্রেরণ করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনের নির্দেশনা দিতে পারেন। এ প্রেক্ষিতে আজকের জরুরী সাধারণ সভায় বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর মহামান্য রাষ্ট্রপতির নিকট শিক্ষক সমিতির পক্ষ হতে ভাইস-চ্যান্সেলর নিয়োগের বিষয়ে শিক্ষার্থীদের ক্লাস বর্জনে কতিপয় শিক্ষকের ইন্ধন প্রসঙ্গে একটি বিচার বিভাগীয় তদন্ত কমিটি গঠনের নিমিত্তে আবেদন করার জন্য সর্বসম্মত সিদ্ধান্ত গৃহীত হয়। বিশ্ববিদ্যালয়ের ভেতর হতে একজন ন্যায়পরায়ণ ও অভিজ্ঞ জ্যেষ্ঠ প্রকৌশল শিক্ষাবিদকে চুয়েটের ভিসি পদে নিয়োগের দাবিতে সমিতির উদ্যোগে আগামী ০৮ এপ্রিল সংবাদ সম্মেলন, ১৫ এপ্রিল প্রতীকী অনশন এবং ২২ এপ্রিল পূর্ণ দিবস কর্মবিরতির কর্মসূচি পালনের সিদ্ধান্ত উক্ত জরুরী সাধারণ সভায় সর্বসম্মতভাবে গৃহীত হয়।

 চট্টগ্রাম পুলিশ কর্তৃক ৩২৭ পিস ইয়াবাসহ গ্রেফতার ২

জীবন কৃষ্ণদেবনাথ, চট্টগ্রাম ব্যুরো ::  গোয়েন্দা পুলিশের এসআই/মোঃ নুরুজ্জামান, এসআই/সন্তোষ চাকমা, এসআই/জসিম উদ্দিন হাওলাদার, এসআই/হেলাল উদ্দিন সঙ্গীয় ফোর্সসহ নগরীর কোতোয়ালী থানাধীন পুরাতন রেল স্টেশনস্থ যাত্রী ছাউনীর বিপরীতে ফুটপাতের উপর হতে ইয়াবা ক্রয় বিক্রয়কালে আসামী মোঃ আব্দুল্লাহ(২২), পিতা-মতিউর রহমান, সাং-টেকনাফ শাহ পরীর দ্বীপ মিস্ত্রি পাড়া, থানা-টেকনাফ, জেলা- কক্সবাজার’কে ৩০০(তিনশত) পিস এ্যামফিটামীন দ্বারা প্রস্তু‘ত যার বানিজ্যিক নাম ইয়াবা ট্যাবলেট অনুমান মূল্য ৯০,০০০/- টাকা হবে, প্রাপ্ত হয়ে অদ্য ০৫-০৪-২০১২ ইং তারিখ রাত ০০.১৫ ঘটিকার সময় জব্দতালিকা মূলে জব্দ করেন। প্রাথমিক জিজ্ঞাসাবাদে ধৃত আসামী জানায় যে দীর্ঘদিন ধরে টেকনাফ এলাকা হতে ইয়াবা ট্যাবলেট কমদামে ক্রয় করে চট্টগ্রাম শহরে বেশী দামে বিক্রয় করে আসছে। ধৃত আসামীর বিরুদ্ধে কোতোয়ালী থানায় ১৯৯০ ইং সনের মাদক দ্রব্য নিয়ন্ত্রন আইনের ১৯(১) এর টেবিল ৯(ক) ধারায় নিয়মিত মামলা রুজু করা হয়েছে। অপর এক অভিযানে এসআই/ মোঃ আব্দুল মান্নান, এসআই/ সুরেশ চন্দ্র চৌধুরী, এএসআই/ মোঃ আব্দুল জলিল, এএসআই/ ইমদাদুল হক, এএসআই/ জাহিদুুজ্জামান ও সঙ্গীয় ফোর্সসহ নগরীর পাহাড়তলী থানাধীন সাগরিকা রোড, ফৌজদারহাট শিল্প এলাকাস্থ ডিজাইন গার্মেন্টস্ এর সামনে রাস্তার উপর হতে ১) মোঃ মহিন @ মঈন (২৬)কে আটক করা হয়। পরে ধৃত ব্যক্তির দেহ তল্লাশীকালে তার পড়নের প্যান্টের ডান পকেট হতে ২৭ পিস ইয়াবা ট্যাবলেট উদ্ধার করা হয়। ধৃত আসামীর বিরুদ্ধে সিএমপি’র পাহাড়তলী থানায় ১৯৯০ ইং সনের মাদক দ্রব্য নিয়ন্ত্রন আইনের ১৯(১) এর টেবিল ৯(খ) ধারায় নিয়মিত মামলা রুজু করা হয়েছে।







মীরসরাইয়ে ডেসটিনির অফিসে তালা ৬০ হাজার গ্রাহক উৎকন্ঠায়
জীবন কৃষ্ণদেবনাথ, চট্টগ্রাম ব্যুরো ::  উত্তর চট্টগ্রামের মীরসরাই থানার ১৬টি ইউনিয়ন ও ২টি পৌরসভায় ডেসটিনির প্রায় ৬০ হাজার গ্রাহক  উদ্বেগ-উৎকন্ঠায় দিন কাটাচ্ছে। সম্প্রতি বিভিন্ন মিডিয়াতে বিতর্কিত এম,এল,এম কোম্পানি ডেসটিনি গ্র“পের নানা অনৈতিক ব্যবসা নিয়ে প্রতিদিন লেখালেখি হওয়ায় দেশের অন্যান্য স্থানের মত মীরসরাই থানার সর্বত্র তোলপাড় সৃষ্টি হয়েছে। আর এতে করে চরম উদ্বেগ-উৎকন্ঠায় রয়েছে প্রায় ৬০ হাজার গ্রাহক। অন্যদিকে বিগত তিন চারদিনে বাংলাদেশের ইলেক্ট্রনিক্স্্র ও প্রিন্ট মিডিয়ায় ডেসটিনি বিষয়ে ঝড় বইছে। এতে বিনিয়োগকৃত অর্থ ফেরত না পাওয়ার আশংকায় সারাদেশের গ্রাহকের মতো মুষড়ে পড়েছেন মীরসরাইয়ের হাজার হাজার গ্রাহক। গ্রাহকদের এখন একটাই চিšতা আর তা হলো তারা টাকা ফেরত পাবে তো। গতকাল বৃহস্পতিবার মীরসরাইয়ের বিভিন্ন স্থানে গিয়ে ডেসটিনির গ্রাহকদের সঙ্গে কথা বলে জানা গেছে তাদের চরম এ উদ্বেগ-উৎকন্ঠায় কথা। তবে প্রতিনিয়ত: অভয় দিয়ে যাচ্ছেন ডেসটিনির রুট লেভেলের কর্মকর্তারা, তারা বলছেন- সাংবাদিকরা লিখলে কিছুই হবেনা আমরা ব্যবসা করে সফলতার উচ্চ শিখরে পৌঁছে যাব। এমন আতœবিশ্বাসমূলক কথা বলে সাšতনা দিয়ে গ্রাহকদের শাšত রাখার চেষ্টা চালিয়ে যাচ্ছেন তারা। গ্রাহকরা জানান- ইতিপুর্বে আরেক হায়-হায় কোম্পানি ইউ,নি,পে- টু, ইউ স্পিক এশিয়ার কার্যক্রম কিছুদিন ঠিকভাবেই চলছিলো। কিছুদিন পরে গ্রাহকদের কোটি কোটি টাকা আতœসাৎ করে তারা উধাও হয়ে যায়। ডেসটিনির পরিণতি ও সে রকম হবে কিনা সে আশংকা পেয়ে বসেছে গ্রাহকদের। ডেসটিনির ভাষায় প্রাথমিক গ্রাহকদের বলা হয় ডিষ্ট্রিবিউটর, আর সেই  ডিষ্ট্রিবিউটররা এখন নানা দুশ্চিšতায় ভুগলেও কর্মকর্তারা রয়েছে খোশ মেজাজে ! এমন ভাব দেখালেন মীরসরাইয়ের আব্দুল মান্নান নামের ডেসটিনির এক কর্মকর্তা। মোবাইল ফোনে তার সঙ্গে কথা হলে তিনি প্রথমে মিডিয়াকে দুষে বেশ কয়েকটি কথা বলে ফেলেন, তিনি দাবি করেন এসব মিডিয়ার বানোয়াট সংবাদ। এতে তাদের কিছুই যায় আসেনা। তিনি আরো বলেন, এগুলো নিয়ে আমরা মোটেও চিšিতত নই, বরং সাংবাদিকরা লিখতে লিখতে ক্লাšত হয়ে যাবে আর আমরা ব্যবসা করে সফল হয়ে যাবো। তিনি বলেন, ২০০১ সাল থেকে এ রকম অনেক লেখালেখি হয়ে আসছে কৈ আমাদের কিছুইতো হয়নি। তিনি অত্যন্ত দাম্ভিকতার সহিদ বলেন যখন এতো বছর কিছু হয়নি তখন এখন আর কি-ইবা হবে। এ ছাড়া সারাদেশের বহুল আলোচিত মীরসরাই “ট্র্যাজেডি”তে ডেসটিনি গ্র“প প্রত্যেক নিহত পরিবারকে এক লাখ ও আহত পরিবারকে ৫০ হাজার টাকা করে দেয়ার পর এলাকাবাসীর মধ্যে গত বছর এ কোম্পানীকে নিয়ে সন্দেহের মাত্রা অনেকাংশে বেড়ে যায়। অনেকেই ওইদিন বলেন, দেশের অনেক বড় বড় প্রতিষ্ঠিত কোম্পানীগুলো এর চেয়ে কম টাকা দিলে ও ডেসটিনি গ্র“প এত টাকা দেয়ার উদ্দেশ্য কি? সে সময় অনুদানের টাকা প্রদেয় অনুষ্ঠানে ডেসটিনি গ্র“পের চেয়ারম্যান রফিকুল আমিন মীরসরাই থানায় ডেসটিনির ৬০ হাজার গ্রাহক রয়েছে বলে দাবী করেন। ডেসটিনিতে বিনিযোগ কারী বোরহান উদ্দিন, রাবেয়া বেগম বলেন সহ অনেকের সাথে আলাপ করলে তারা বলেন ডেসটিনির লোকদের কথায় বেশি টাকা পাওয়ার লোভে পড়ে বিনিযোগ করেছি, কিন্তু এখন টাকা ফেরত পাবো কিনা সে চিšতায় রাতে ঘুম আসেনা। যদিওবা কর্মকর্তারা বলছেন টাকা ফেরত দেয়া হবে। কিন্তু কবে ফেরত দেয়া হবে সে ব্যাপারে কারা নিশ্চিত করে কিছু বলছে না। একাধিক গ্রাহক এই প্রতিবেদকসহ স্থানিয় অন্যান্য সাংবাদিকদের কাছে অভিযোগ করে বলেছেন, ট্রি প্লান্টেশান প্যােেকজে ৫ হাজার টাকা বিনিযোগ করলে তিন মাসের মধ্যে সার্টিফিকেট দেয়ার কথা শর্তাবলীতে উল্লেখ থাকলেও গত দেড় বছর অতিবাহিত হয়ে যাওয়ার পর আজও আমরা সার্টিফিকেট পাইনি। সরেজমিনে গিয়ে মীরসরাই সদরের করিম মার্কেটের ৩য় তলায় গিয়ে দেখা গেছে- ডেসটিনির যে অফিস ছিল সব সময় সরগরম আজ সে অফিসে কর্মচারী রাহুল ছাড়া আর কেউ নেই। তাকে জিজ্ঞেস করা হলে সে জানায় অফিসের লোকজন শহরে মিটিংয়ে গেছে। অন্য দিকে বারইয়ারহাট পৌরসভার জামালপুর সুপার মার্কেটে অবস্থিত অফিসে অনেক গ্রাহক তাদের পাওনা টাকা ফেরত নিতে আসে, কিন্তু কর্মকর্তারা তাদের টাকা সময়মত ফেরত দেয়া হবে বলে জানিয়ে তাদেও বিদায় করতে চাইলে অনেকে টাকা ছাড়া যেতে নারাজ হলে অফিসের কর্মকর্তাও কর্মচারিরা তাদের বিভিন্ন হুমকি-ধামকি দিয়ে চলে যেতে বাধ্য করে বলে অভিযোগে প্রকাশ। ব্যপক খবর নিয়ে জানা গেছে- মীরসরাই থানার বারইয়ারহাট, মীরসরাই সদর, মিঠাছড়া, আবুতোরাব, জোরারগ্ঞ্জ, ঠাকুরদিঘী, নিজামপুর কলেজ, আবুরহাটসহ থানার বিভিন্ন বাজারে ডেসটিনি গ্র“পের প্রায় ২০টি শাখা অফিস রয়েছে। সরকারি নির্দেশে দুর্নীতি দমন কমিশন ডেসটিনির বিরুদ্ধে অভিযান শুরু করার খবরে ওসব অফিসগুলোতে দায়িত্বরত:অনেকেই এখন গা ডাকা দিয়েছে বলে প্রাপ্ত তথ্যে জানা গেছে।
Ruby