বৃহস্পতিবার, ১২ এপ্রিল, ২০১২

বর্নাঢ্য শোভাযাত্রার মধ্যে দিয়ে সাংগ্রাই উৎসব শুরু

মোঃ নজরুল ইসলাম (টিটু), বান্দরবান থেকে :: বর্ণাঢ্য মহাশোভাযাত্রার মধ্যে দিয়ে আজ বৃহস্পতিবার থেকে বান্দরবান পার্বত্য জেলার আদিবাসী মারমা সম্প্রদায়ের চার দিনব্যাপী নব বর্ষবরন উৎসব “সাংগ্রাই” শুরু হয়েছে।

আজ সকালে স্থানীয় পুরাতন রাজবাড়ী মাঠ থেকে শোভাযাত্রার মধ্যে দিয়ে বর্ষবরণ উৎসব সাংগ্রাইয়ে অনুষ্ঠানিকতা শুরু হয়। উক্ত শোভাযাত্রায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান বীর বাহাদুর এমপি। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান ক্যা শৈ হ্লা মার্মা, জেলা প্রশাসক কে. এম তারিকুল ইসলামসহ স্থানীয় আদিবাসী নেতারা। শোভাযাত্রায় দূর দূরন্ত থেকে মারমাসহ অন্য আদিবাসীরা ও তাদের নিজ নিজ ঐতিহ্যবাহী নানা রঙ্গের পোষাক পরিধান করে শোভাযাত্রায় অংশ গ্রহন করে থাকে।

আগামী ১৩ এপ্রিল সাঙ্গু নদীতে বুদ্ধ মূর্তি ¯œান, ১৪ ও ১৫ পানি বর্ষন উৎসবের মধ্যে দিয়ে  ও ১৬ এপ্রিল শহরের পুরাতন রাজবাড়ী মাঠসহ দূর্গম এলাকার আদিবাসী পল্লীর বিভিন্ন স্থানে মারমা’রা সাংগ্রাইয়ের আকর্ষনীয় অনুষ্ঠান মৈত্রী পানি বর্ষন উৎসবে মেতে উঠেছে। মারমা আদিবাসীদের কাছে বর্ষবরণের এই উৎসব “সাংগ্রাই” নামে পরিচিত। অন্যদিকে বান্দরবানের এই উৎসবকে ঘিরে উৎসবস্থলে কঠোর নিরাপত্তা জোরদার করেছে পুলিশ।
Ruby