বুধবার, ২১ ডিসেম্বর, ২০১১

বাঘায় প্রতিদিন ট্রাক ট্রাক চিনি পরিণত হচ্ছে খেজুর গুড়ে; প্রতিকারে আইনী সহায়তা চাচ্ছেন সচেতন মহল

বাঘায় প্রতিদিন ট্রাক ট্রাক চিনি এভাবেই নামেছ
বাঘা নিউজ ডটকম, কামরুল হাসান, বাঘা (রাজশাহী) ২১ ডিসেম্বর : রাজশাহীর বাঘা উপজেলায় চলতি শীত মৌসুমে প্রতিদিন ট্রাক ট্রাক চিনি খেজুর গুড়ে মিশ্রন করে খুরি/পাটালি তৈরী করে বাজারে বিক্রয় করছে বলে জানা গেছে। চিনির দামের চেয়ে খেজুর গুড়ের দাম বেশি হওয়ায় খেজুর গাছ মালিকসহ অসাধু ব্যবসায়ীরা এমন প্রতারনা মূলক কাজ করে যাচ্ছে।
গোপন সূত্রে জানা যায়, একেক জন গাছ মালিক ও ব্যবসায়ীরা প্রতি ৫ কেজি খেজুর গুড়ের মধ্যে ৩০-৪০ কেজি চিনি মিশ্রন করে খুরি/ পাটালি তৈরী করছে। দেখে বোঝায় মুশকিল যে
কোনটা আসল গুড় কোনটা ভেজাল গুড়। একজন তো চায়ের স্টলে বলেই ফেললেন- এখন
খেজুর গুড় আর গুড় নাইরে ভাই গুড় হয়েছে এখন দানাদার। বর্তমান বাজারে এখন চিনির মূল্য ৫৪-৫৫ টাকা এবং গুড়ের বাজার ৬০-৬৫ টাকা। তাই কিছু অতিশয় লোভী ব্যাক্তিরা বেশি মুনাফার আশাই এমন প্রতারনার আশ্রয় নিয়েছে। এই ভেজাল গুড় যা মানব দেহের জন্য আত্যান্ত ক্ষতিকর বলে জানান বিশেষজ্ঞরা।
বাজার পরিদর্শনে গিয়ে দেখা যায়, উপজেলার বাঘা, আড়ানী, তেথুলিয়া, দিঘা, মনিগ্রাম বাজারে এমন ভেজাল গুড় বেশি বিক্রয় হচ্ছে। পাশাপাশি দেখা যায় বাজারে চিনির দোকানেও ব্যাপক ভিড়। বাজারে অনেকেই বলেন, চিনি মধ্যেও ভেজাল মিশ্রন রয়েছে। এছাড়াও প্রতিটি দোকানে ইন্ডিয়ান চিনি বিক্রয় হচ্ছে যার গুনগত মান খুবই নিুে। এমন চিনিই গুড়ে মিশ্রন করা হয়।
এ বিষয়ে উপজেলার সচেতন মহল ও সুশীল সমাজ বাংলাদেশ সরকারের সু-দৃষ্টি কামনা করে আইনী সহায়তা চাচ্ছেন। যাতে করে এমন ভয়ংকর প্রতারণা মূলক কর্মকান্ড বন্ধের  সু-ব্যবস্থা গ্রহন করা হয়।   

Ruby