মঙ্গলবার, ২৭ মার্চ, ২০১২

চট্টগ্রামের খবর পড়তে এখানে ক্লিক করুন

চট্টগ্রামকে বাণিজ্যিক রাজধানীর বাস্তবায়নসহ
 নানা দাবি চট্টগ্রাম উন্নয়ন কমিটির

চট্টগ্রাম ব্যুরো :: ১৪ দলের মহাসমাবেশ থেকে বন্দর নগরী চট্টগ্রামকে বাণিজ্যিক রাজধানীর পরিপূর্ণ বাস্তবায়নসহ নানা দাবি জানিয়েছে বৃহত্তর চট্টগ্রাম উন্নয়ন সংগ্রাম কমিটি। চট্টগ্রামবাসীর দীর্ঘ আন্দোলনের ফলে ১৯৯৪ সালে চট্টগ্রামকে বাণিজ্যিক রাজধানী হিসেবে ঘোষণা দেওয়া হয়েছিল।পরবর্তীতে সেই ঘোষণা মন্ত্রী পরিষদের সভায় অনুমোদিত হওয়া সত্ত্বেও জাতীয় সংসদে বাণিজ্যিক রাজধানীর কোনো বিল এখনও উত্থাপন করা হয়নি। এমনকি অবকাঠামোগত উন্নয়ন ও বাণিজ্যিক রাজধানীর বাস্তবায়নে কোনো কার্যকরী উদ্যোগও নেয়নি সরকার। গতকাল মঙ্গলবার দুপুরে নগরীর একটি কমিউনিটি সেন্টারে সংবাদ সম্মেলন করে এ দাবি জানানো হয়। এতে লিখিত বক্তব্য পাঠ করেন সংগঠনের মহাসচিব মজিবুল হক শুক্কুর। তিনি বলেন, জাতির বৃহত্তর স্বার্থে চট্টগ্রামের উন্নয়ন চাই’ স্লোগান নিয়ে যাত্রা শুরু করে বৃহত্তর চট্টগ্রাম উন্নয়ন সংগ্রাম কমিটি। প্রতিষ্ঠাকালে ১৫ দফা দাবি থাকলেও পরে তা ২১ দফা করা হয়। আর এই ২১ দফার বিভিন্ন দাবি বাস্তবায়নের ঘোষণা দিলেও সরকার তা পরিপূর্ণ বাস্তবায়ন করেনি। তাই বর্তমান প্রেক্ষাপটে ৭ দফা বাস্তবায়নে আন্দোলন চালিয়ে যাবে কমিটি।

তিনি দেশের উন্নয়নে জরুরি ভিত্তিতে আমদানি-রফতানি নিয়ন্ত্রকের প্রধান কার্যালয়, রফতানি উন্নয়ন ব্যুরোর প্রধান কার্যালয়, বাণিজ্য নৌ ও নৌ মন্ত্রণালয়ের গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত গ্রহণে সক্ষম এমন দফতর, জাতীয় রাজস্ব বোর্ডের দফতর এবং বাংলাদেশ ব্যাংকের একজন ডেপুটি গভর্নর  নিয়োগ দিয়ে বাণিজ্যিক রাজধানীর বাস্তবায়ন সম্ভব প্রয়োজনীয় অবকাঠামোগত উন্নয়ন প্রকল্প নিতে সরকারের প্রতি দাবি জানান।
সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রীর কাছে চট্টগ্রাম জেনারেল হাসপাতালকে মেডিক্যাল কলেজে রূপান্তর, চা-নিলাম কেন্দ্র নিয়ে ষড়যন্ত্র বন্ধ করা, গ্যাস সঙ্কট নিরসন, বিদ্যুৎ সঙ্কট নিরসন এবং পানি সঙ্কট নিরসন করাসহ বেশ কয়েকটি দাবি জানান।তিনি এসব দাবি আজকের  মহাসমাবেশে প্রধানমন্ত্রীকে বাস্তবায়নের ঘোষণা দেওয়ার জন্য অনুরোধ জানান।
সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে সংগঠনটির ভাইস চেয়ারম্যান ডা. শফিউল আযম, লায়লা ইব্রাহিম বানু, মোহাম্মদ উল্লাহ, সিনিয়র যুগ্ম-মহাসচিব কামাল উদ্দিন, যুগ্ম-মহাসচিব ইঞ্জিনিয়ার মো. ইব্রাহিম এবং মহিলা সম্পাদিকা ও হাটহাজারি উপজেলার মহিলা ভাইস চেয়ারম্যান সাজেদা বেগম উপস্থিত ছিলেন।


চট্টগ্রামে বিদেশি মদ, সিগারেট
উদ্ধার : দুই পাকিস্তানি গ্রেফতার


চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রাম নগরীতে বিদেশি মদ, সিগারেট এবং প্রাইভেট কার উদ্ধার করেছে পুলিশ।  নগরীর পতেঙ্গা থানার সিমেণ্ট ক্রসিং ও কয়লার ডিপো এলাকা থেকে গত সোমবার এ  ঘটনায় আমিনুল হক (৩৫) ও সোহেল (৩০) নামে দু’জন পাকিস্তানি নাগরিককে আটক করেছে পুলিশ। আটক দু’জনের বিরুদ্ধে মাদকদ্রব্য আইন ও পাসপোর্ট আইনে দু’টি মামলা দায়ের হয়েছে বলে জানা গেছে।
পুলিশ জানায়, গোপন সংবাদের ভিত্তিতে ওই দিন দুপুর আড়াইটার দিকে প্রথমে সিমেণ্ট ক্রসিং এলাকায় একটি স্টেশন ওয়াগন গাড়ি থেকে আমিনুল হককে আটক করা হয়। এসময় তার গাড়িতে বিপুল পরিমাণ বিদেশি মদ ও সিগারেট পাওয়া যায়।আমিনুলের দেওয়া তথ্যের ভিত্তিতে ওই রাত  সাড়ে ৯টায় পুলিশ নগরীর পতেঙ্গা কয়লার ডিপো পুলিশ ফাঁড়ি এলাকায় অভিযান চালিয়ে সোহেলকে আটক করে। তার কাছ থেকে ২৫৪ কার্টন বিদেশি সিগারেট পাওয়া গেছে।নগরীর পতেঙ্গা থানার অফিসার ইনচার্জ (ওসি) প্রদীপ কুমার দাশ জানান, আটক দু’জন মূলত বড় ধরনের চোরাকারবারি। তাদের বাড়ি পাকিস্তানের করাচিতে।






দেয়াল ধস ও মাটি চাপা
চট্টগ্রামে দু’ ইটভাটার চার শ্রমিক নিহত


চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রামে দুটি ইট ভাটায় দেয়াল ধসে ও মাটি চাপার চার শ্রমিক নিহত হয়েছে। নগরীরর পাহাড়তলী ও জেলার রাউজান উপজেলাধীন এলাকায় এ ঘটনায় আরো তিনজন আহত হয়েছে। গত রোববার ও সোমবার পৃথকভাবে এ দূর্ঘটনা ঘটে।
জানা গেছে, পাহাড়তলী থানার লতিফপুর এলাকায় একটি ইটভাটার দেয়াল কর্তব্যরত শ্রমিকের কাজ করার সময় একটি দেয়াল তাদের উপর ধসে পড়ে। এসময়  লক্ষ্মী রানী (৪০), বাসন্তী রানী (৪৫) এবং অন্য জন অজ্ঞাত নিহত হয়। পাহাড়তলী থানার ওসি মো. নুর নবী জানান, লতিফপুর এলাকার কামাল ইটভাটায় ইট পোড়ানোর চুল্লি পরিস্কার করার সময় পাশের একটি দেয়াল ধ্বসে  পড়ে।  এ সময় কর্মরত চার নারী শ্রমিক দেয়াল চাপা পড়েন ।  ঘটনাস্থলেই তিনজনের মত্যু হয়।আহত আরেক নারী শ্রমিককে হাসপাতালে ভর্তি করা হয়েছে বলে জানান তিনি। এদিকে রাউজান পৌরসভার ৯ নম্বর ওয়ার্ডের একটি ইটভাটায় মাটি চাপা পড়ে এক শ্রমিক মারা গেছেন। এ দুর্ঘটনায় আহত হয়েছেন আরও ২ শ্রমিক। গত রোববার জলিল শাহ (র.) নামের ইটভাটায় এ দুর্ঘটনা ঘটে।ওই ইটভাটার স্বত্বাধিকারী মো. ইলিয়াছ জানান, ইটভাটার শ্রমিক জাহাঙ্গীর আলম (৫৫) সকালে মাটি কাটার কাজ দেখাশুনা করতে গেলে অসাবধানতাবশত মাটি চাপা পড়েন।আহত অবস্থায় রাউজান উপজেলা হাসপাতালে নেওয়া হলে দায়িত্বরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।এ ঘটনায় মোকতার (৩৫) ও ড্রাইভার মফিজ নামের আরও দুজন আহত হয়েছেন।

চট্টগ্রামের রাঙ্গুনিয়ায়
 কাল যুবলীগের
নতুন কমিটি ঘোষণা হচ্ছে

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রামে রাঙ্গুনিয়া উপজেলায় যুবলীগের নতুন কমিটি কমিটি ঘোষিত হচ্ছে। আগামীকাল বৃহস্পতিবার স্বেচ্ছাসেবকলীগের সম্মেলনে তিন বছরের জন্য যুবলীগের নতুন কমিটি ঘোষনা হচ্ছে বলে দলীয় সূত্রে জানা গেছে। বন ও পরিবেশ মন্ত্রী ড. হাছান মাহমুদ এমপি’র নিজ এলাকায় স্বেচ্ছা সেবকলীগের সম্মেলন ও যুবলীগের নতুন কমিটি ঘোষনাকে কেন্দ্র করে চলছে দলীয় উৎসবের আমেজ। তবে কমিটিতে যোগ্যদের স্থান এমনকি কারা আসছেন এটি নিয়ে প্রার্থীরা সন্দিহান হলেও দলের হাই কমান্ড বলেছেন একটি গ্রহণ যোগ্য কমিটি ঘোষণা করা হবে। এদিকে নতুন কমিটিতে স্থান পেতে আগ থেকে সম্ভাব্য প্রার্থীরা জোর লবিং চালিয়ে যাচ্ছেন।  গত শনিবার (২৪ মার্চ) পরিবেশ মন্ত্রীর উপস্থিতে যুবলীগের ত্রিবার্ষিক সম্মেলন অনুষ্ঠিত হয়েছিল স্থানীয় নূর জাহান কমিউিনিটি সেন্টারে। সম্মেলনের পূর্বে বন মন্ত্রী ড. হাছান মাহমুদ জাতীয় পতাকা উত্তোলন, বেলুন ও পায়রা উড়িয়ে সম্মেলনের উদ্বোধন করেন।সম্মেলনে রাঙ্গুনিয়া উপজেলার ১৬টি ইউনিয়ন থেকে হাজার হাজার নেতাকর্মী ব্যনার ফেস্টুন ও শোভাযাত্রা নিয়ে সম্মেলনে যোগদান করেন।  ওই দিন বিভিন্ন কারণে কমিটি ঘোষণা করা হয়নি। তবে কাল স্বেসেবকলীগের সম্মেলনে যুবলীগের কমিটি ঘোষনা করা হবে বলে জানা গেছে।
দলীয় সূত্রে জানা গেছে, যুবলীগের এবার নতুন কমিটিকে সাজানো হয়েছে ত্যাগী ও একনিষ্ঠ যুবনেতাতের নিয়ে। তবে কমিটিতে কারা স্থান পাচ্ছেন সুনির্দিষ্ট করে জানা যায়নি। কমিটিতে পদ নিশ্চিত করতে নেতা-কর্মীরা ব্যাপক তোড়জোড় শুরু করেছেন। আহবায়ক কমিটি না পূর্ণাঙ্গ কমিটি হচ্ছে এ বিষয়ে নেতৃবৃন্দ স্পষ্ট করে কিছু না বললেও ঘোষিতব্য কমিটি দুটি আহবায়ক কমিটির মধ্যে সীমাবদ্ধ থাকবে বলে দলীয় একটি সূত্রে জানা গেছে।  এদিকে গত ২৪ মার্চের সম্মেলনে দেখো গেছে প্রার্থীদের পোষ্টার সম্বিলত ছবি। কমিটিতে আশার আগ্রহ প্রকাশও ওই পোষ্টারে ফুটে উঠেছে।  তবে অভিযোগ রয়েছে, সভাপতির প্রার্থী ওমর ফারুক চৌধুরী অন্যান্যদের মত সম্মেলনে আসলে নাজেহাল হতে হয়েছে বিদ্রেহীগ্র“প যুবলীগের সাবেক সভাপতি শামসুদ্দোহা সিকদার আরজুর ছেলেদের হাতে।  ওমর ফারুক চৌধুরী অভিযোগ করেছেন, সম্মেলনে তাকে মঞ্চে উঠতে দেয়নি আরজুর ছেলেরা। তার অপরাধ কেন সে সভাপতির প্রার্থী। তিনি বলেন, এ সময় তাকে লাথি ও ঘুষি মারা হয়। বর্তামানে সে জন্ডিসে আক্রান্ত। এ অবস্থায় তাকে ওই মহলটি  প্রতিনিয়ত হুমকি দিচ্ছে এ পদের জন্য কোন লবিং না চালাতে। ফারক বলেন, এরা আওয়্মাীলীগের মুখোশধারাী। এরাই দলের ক্ষতি করছে। এরা দলের আড়ালে বিএনপি জামায়াত শিবিরকে সংগঠিত করছে। বিভিন্ন সন্ত্রাসীদের সাথে তাদের রয়েছে সক্ষতা রয়েছে।
জানা গেলে, যুবলীগের সাবেক সভাপতি শামসুদ্দোহা সিকদার আরজুর বড় ভাই সাদেকুর নুর সিকদার গত পৌরসভার মেয়র নির্বাচনে আ’লীগ থেকে মনোনয়ন না পেয়ে বর্তমান মেয়র উপজেলা আওয়ামীলীগ সভাপতি খলিলুর রহামানের সাথে বিদ্রোহ ঘোষণা করে। এছাড়া দল ক্ষমতা আসার পর থেকে উপজেলার ইটভাটাতে সাদেকুর নুর সভাপতির আসন পেলেও বর্তমানে তাকে বহিস্কার করা হয় সাদেকুর নুরকে। এদিকে যুবলীগের নতুন কমিটি ঘোষণার ব্যাপারে বন ও পরিবেশ মন্ত্রীর একান্ত সহকারী এনায়েতুর রহিম বলেন, ২৯ মার্চ স্বেচ্ছা সেবক লীগের সম্মেলনে যুবলীগের নতুন কমিটি ঘোষণা হতে পারে। তিনি ত্যাগী ও মেধাবীরা এ কমিটিতে স্থান পাচ্ছেন বলে উল্লেখ করেন।
Ruby