রবিবার, ১৮ মার্চ, ২০১২

চট্টগ্রামের খবর পড়তে এখানে ক্লিক করুন

চট্টগ্রামে বাসচাপায় নিহত ১

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রাম নগরীতে বাসচাপায় এক ব্যক্তি নিহত হয়েছেন।গতকাল শনিবার সকালে চন্দনপুরা এলাকায় এ ঘটনা ঘট। নিহত ব্যক্তির নাম স্বপন দাশ (৫৫) । সে হাটহাজারী উপজেলার মদুনাঘাট এলাকার জনৈক জগবন্ধু দাশের ছেলে।

চমেক সূত্রে জানা গেছে, সকাল ৮টার দিকে চন্দনপুরা ফায়ার স্টেশনের সামনের সড়কে রাস্তা পার হওয়ার সময় সিটি স্পেশাল সার্ভিসের একটি দ্রুতগামী বাস তাকে চাপা দেয়। ফায়ার স্টেশনের কর্মচারীরা গুরুতর আহত স্বপনকে উদ্ধার করে হাসপাতালে নিয়ে আসেন। এ সময় কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।



চট্টগ্রামে অজ্ঞাতনামা লাশ

নিয়ে পুলিশ বিপাকে



চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রাম নগরীতে এক অজ্ঞাতনামা লাশ নিয়ে পুলিশ বিপাকে পড়েছে। গত ১৪ মার্চ গভীর রাতে চট্টগ্রাম বন্দরস্থ ২ নং জেটি গেইটের অপর পার্শ্বে রুনা ওয়ার্কশপ সংলগ্ন মোল্লার ভাঙ্গারী দোকানের সামনে প্রধান সড়কে অজ্ঞাতনামা পুরুষ অনুমান (৩৫) এর মৃত দেহ পাওয়া যায়। এর পর থেকে এ লাশের কোন সন্ধান পাচ্ছেনা পুলিশ। লাশটির পরনে লুঙ্গি, কালো হাফ শার্ট এবং গলায় গামছা পেচানো, কোমরে অতিরিক্ত একটি লুঙ্গি দিয়া বাঁধা, মুখমন্ডল শুকনো এবং খোঁচা খোঁচা দাঁড়ি, গায়ের রং-কালো, পা বাকা ও গলার বাম পাশে অনুমান ৪ ইঞ্চি কাটা রক্তাক্ত জখম অবস্থায় পাওয়া যায়। মৃত দেহটি এখনো কেউ সনাক্ত করেনি। পুলিশের ধারণা, ওই রাতে উক্ত ঘটনাটি সংগঠিত হয়েছে। এ ব্যাপারে বন্দর থানার একটি মামলা (নং-১১, তারিখ-১৫-০৩-১২) দায়েল করা হয়েছে। মৃত ব্যক্তির পরিচয় পাওয়া গেলে অথবা এই সংক্রান্তে কোন তথ্য পাওয়া গেলে বন্দর থানাকে অবহিত করার জন্য পুলিশ অনুরোধ জানান।চট্টগ্রাম ব্যুরো, ১৭ মার্চ ২০১২



চট্টগ্রামে ভারতীয় চিকিৎসক
বাংলাদেশ থেকে প্রতি বছর হাজারো
হৃদরোগী চিকিৎসা নিচ্ছে কলাকাতায়

জীবনকৃষ্ণদেবনাথ চট্টগ্রাম ব্যুরো: বাংলাদেশ থেকে এক হাজারের মত হৃদরোগী প্রতি বছর কলাকাতার অ্যাপোলো গ্লিনিগ্ল্যাস হাসপাতালে চিকিৎসা নিতে যান। ভৌগোলিক, সাংস্কৃতিক, ভাষাগত এবং খাদ্যাভ্যাসের সমতার জন্য বাংলাদেশের রোগীরা অ্যাপোলো হাসপাতালে চিকিৎসা নিতে স্বাচ্ছন্দ্যবোধ করেন। সম্প্রতি বাংলাদেশ সফরে আসা ভারতের বিশেষজ্ঞ চিকিৎসকরা গত শুক্রবার রাতে চট্টগ্রাম নগরীর একটি হোটেলে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান। সংবাদ সম্মেলনে অ্যাপোলোর চিকিৎসকেরা জানান, বাংলাদেশসহ ভারতের বাইরের রোগীদের জন্য ভিসা, বৈদেশিক মুদ্রা লেনদেন, বিমান, রেলওয়েসহ যানবাহনের ব্যবস্থা করা, চিকিৎসকের অ্যাপয়ন্টমেন্টসহ বিভিন্ন ধরনের সুযোগ-সুবিধা হাসপাতাল কর্তৃপক্ষ স্বয়ং নিশ্চিত করে।

সম্মেরনে বলা হয়, কলকাতায় ৫১০ শয্যার এ হাসপাতালটি এমন একটি বহুমাত্রিক বিশেষায়িত চিকিৎসালয় যা যে কোনো রোগীর জন্য একই ছাদের নিচে ডায়াগনস্টিক, থেরাপিউটিকসহ সব ধরনের চিকিৎসা নিশ্চিত করতে পেরেছে। সর্বাধুনিক তথ্যপ্রযুক্তি সমৃদ্ধ এবং উষ্ণ সেবার কারণে অ্যাপোলো গ্লিনিগ্ল্যাস হাসপাতাল এখন ভারত সরকারের স্বীকৃত অন্যতম শীর্ষ চিকিৎসালয়ে পরিণত হয়েছে।তারা জানান, ১৯৮৩ সালে ভারতের আধুনিক চিকিৎসালয়ের নির্মাতা ডা. প্রতাপ সি রেড্ডির হাত ধরে চেন্নাইয়ে প্রথম কর্পোরেট অ্যাপোলো গ্লিনিগ্ল্যাস হাসপাতালের যাত্রা শুরু হয়। বর্তমানে অ্যাপোলো কর্তৃপক্ষ ভারতে আট হাজার ৫০০ শয্যার ৫২টি হাসপাতাল, এক হাজার ফার্মেসি, ১০০ ডায়াগনস্টিক ক্লিনিক এবং ১০টি নার্সিং ও হসপিটাল ম্যানেজমেন্ট কলেজ পরিচালনা করছে। এসব প্রতিষ্ঠানই অ্যাপোলোকে ভারতের স্বাস্থ্য খাতের শীর্ষে নিয়ে এসেছে। সম্মেলনে হৃদরোগের ঝুঁকি কমাতে খাদ্যাভ্যাস পরিবর্তনের উপর গুরুত্ব আরোপ করেছেন ভারতের কলকাতার অ্যাপোলো গ্লিনিগ্ল্যাস হাসপাতালে কর্মরত ওইসব শীর্ষস্থানীয় বিশেষজ্ঞ চিকিৎসকরা।তাদের মতে, খাদ্যাভ্যাস পরিবর্তনের কারণে ইউরোপ-আমেরিকায় সম্প্রতি হৃদরোগীর সংখ্যা চার ভাগের এক ভাগে নেমে এসেছে। আর ভারত-বাংলাদেশসহ এ অঞ্চলে হৃদরোগীর সংখ্যা চারগুণ বেড়েছে।সংবাদ সম্মেলনে অ্যাপোলো গ্লিনিগ্ল্যাস হাসপাতালের কনসালট্যান্ট কার্ডিওথরাসিস সার্জন ডা. সরজিৎ কুমার দাশ বলেন, ইউরোপ-আমেরিকায় বসবাসকারী জনসাধারণ খাদ্যাভ্যাস পরিবর্তন করে এখন সিগারেট, রেড মিট জাতীয় হৃদরোগ সৃষ্টিকারী খাবার বর্জন করেন। এ অঞ্চলের মানুষেরও হৃদরোগের ঝুঁকি কমাতে হলে খাদ্যাভ্যাস পরিবর্তনের বিকল্প নেই।

সম্মেলনে উপস্থিত ছিলেন, অ্যাপোলো গ্লিনিগ্ল্যাস ক্যান্সার হাসপাতালের বিশেষজ্ঞ চিকিৎসক ডা. পিএন মহাপত্র, অ্যাপোলো গ্লিনিগ্ল্যাস হাসপাতালের বিশেষজ্ঞ অর্থোপেডিক সার্জন ডা. রণদ্বীপ রুদ্র, মেডিক্যাল অ্যাডভাইজর অমলেন্দু সরকার এবং সিনিয়র এক্সিকিউটিভ (কর্পোরেট রিলেশনস) দেবব্রত সেন। ভারত থেকে আসা তিন চিকিৎসক ডা. পিএন মহাপত্র, ডা সরজিৎ কুমার দাশ এবং ডা রণদ্বীপ রুদ্র দুই দিন ধরে চট্টগ্রামে অবস্থান করে বেশ কয়েকজন রোগীকে বিনামূল্যে চিকিৎসা দিয়েছেন বলে সংবাদ সম্মেলনে তারা জানান।চট্টগ্রাম ব্যুরো, ১৭ মার্চ ২০১২



চট্টগ্রামে মিছিল পূর্ব সমাবেশে আবদুল্লাহ আল নোমান
দমন-পীড়ন যত তীব্র হবে সরকার
বিরোধী গণ আন্দোলন ততই জোরদার হবে

জীবনকৃষ্ণদেবনাথ চট্টগ্রাম ব্যুরো: বিএনপির ভাইস চেয়ারম্যান ও সাবেক মন্ত্রী আবদুল্লাহ আর নোমান বলেছেন, পুলিশী হামলা, জেল, জুলুম ও হুলিয়া দিয়ে পৃথিবীর ইতিহাসে কোন স্বৈরাচার সরকার কখনো ক্ষমতার মসনদ রক্ষা করতে পারে নাই, ক্ষমতাসীন মহাজোট সরকারও পারবে না। দমন, পীড়ন যত তীব্র হবে সরকার বিরোধী চলমান গণআন্দোলন ততই জোরদার হবে। গত ১২ মার্চ ঢাকা চল কর্মসূচীকে কেন্দ্র করে সরকারের দমনীতির অংশ হিসেবে গ্রেপ্তারকৃত নগরীর দক্ষিণ কাট্টলী ওয়ার্ডের তিন বিএনপি নেতা গতকাল শনিবার কারাগার থেকে মুক্তি লাভের পর সকাল ১১ টায় মুক্তি প্রাপ্তদের সাথে নিয়ে দক্ষিণ কাট্টলী প্রাণহরী রোডে মিছিল পূর্ব এক সমাবেশে আবদুল্লাহ আল নোমান প্রধান অতিথির বক্তব্য রাখছিলেন। নোমান বলেন, সাড়ে ৩ বছরের শাসনামলে সরকার রাষ্ট্র পরিচালনায় সর্বক্ষেত্রে ব্যর্থ হয়েছে। ১০ টাকা কেজি চাল, বিনামূল্যে সার ও ঘরে ঘরে চাকুরী দেওয়ার নির্বাচনী প্রতিশ্রতি তারা পালন করতে পারে নাই। জনগণের ভাগ্যের পরিবর্তে আওয়ামীলীগ নেতা কর্মীদের ভাগ্যের পরিবর্তন হয়েছে। সারা দেশে দূর্নীতি ও লুটপাটের মহোৎসব চলছে। নোমান বলেন, সরকারের মধ্যে এখন মানুষ আতংক বিরাজ করছে কারণ তারা বুঝতে পারছে সাধারণ মানুষ একবার রাস্তায় বের হলে এই সরকার আর পালানোর সুযোগ পাবে না।

সমাবেশ শেষে আবদুল্লাহ আল নোমানের নেতৃত্বে কারামুক্ত তিন বিএনপি নেতা ছালেহ জহুর, মোহাম্মদ রফিক ও মোহাম্মদ সেকান্দরসহ বিপুল সংখ্যক বিএনপি নেতাকর্মীদের অংশগ্রহণে এক বিশাল মিছিল দক্ষিণ কাট্টলী ওয়ার্ডের বিভিন্ন সড়ক প্রদক্ষিন করে। এসময় বিএনপি ও অংগসংগঠন নেতৃবৃন্দের মধ্যে উপস্থিত ছিলেন মহানগর বিএনপি নেতা কাজী আকবর, আবদুল ওহাব কাশেমী, মোশারফ হোসেন ডিপটি, স্থানীয় বিএনপি নেতা নুর সেলিম বাংগালী, আবদুল করিম ভুট্টো, নাজিম উদ্দীন, মাইনুদ্দীন মেহেদী, নুর আহমেদ গুড্ডু, রাজ্জাক খান, মহিলা দলনেত্রী জেসমীন খানম, আখী সুলতানা, জাহানারা বেগম, বিএনপি নেতা মোঃ শফিউল্লাহ, কুতুব উদ্দীন, জয়নাল আবেদীন, মোমিনুল হক, আবু জাকির, মাসুম ভূইয়া, মোঃ আলী, মফিজুর রহমান, শেখ রাসেল, আবদুল্লাহ আল ফিরোজ, নাজমুল হোসেন, মনির হোসেন, আরশাদ খান, রমজান আলী, মোঃ সুজন, হারুনুর রশীদ, মোঃ মাসুদ, রাযহান মাহমুদ প্রমুখ।



গোলটেবিল বৈঠকে বক্তাদের অভিমত

বিশ্বমানের চিকিৎসায় চট্টগ্রাম মেডিকেল
কলেজ বিশ্ববিদ্যালয়ে রূপান্তর আবশ্যক

জীবনকৃষ্ণদেবনাথ চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রাম অঞ্চলের পাঁচ কোটি মানুষকে বিশ্বমানের চিকিৎসার ব্যবস্থা করতে চট্টগ্রাম মেডিক্যাল কলেজকে বিশ্ববিদ্যালয়ে রূপান্তরিত করার দাবি জানিয়েছেন চট্টগ্রাম নগরীতে আয়োজিত একটি বৈঠকের বক্তারা। গতকাল শনিবার দুপুরে নগরীর জিইসি মোড়ে একটি রেস্তোরাঁয় চট্টগ্রামের চিকিৎসক, পেশাজীবী, রাজনীতিবিদদের নিয়ে গোল টেবিল বৈঠক অনুষ্ঠিত হয়। আয়োজিত এই বৈঠকে বক্তারা বলেন, আমরা চাই চট্টগ্রামে মেডিক্যাল কলেজ বিশ্ববিদ্যালয় হোক। এটা আমাদের প্রাণের দাবি। বৈঠকে চট্টগ্রাম নগর আওয়ামী লীগের সভাপতি ও সাবেক মেয়র এ বি এম মহিউদ্দিন চৌধুরী বলেছেন, এটি বিশ্ববিদ্যালয়ে রূপান্তরিত হলে আরো বেশি উন্নত চিকিৎসা পাওয়া যাবে উল্লেখ করে তিনি বলেন, চট্টগ্রামে আগামী ২৮ মার্চের মহাসমাবেশে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে মেডিক্যাল কলেজকে বিশ্ববিদ্যালয় করার দাবি জানানো হবে বলে উল্লেখ করেন তিনি। বৈঠকে প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. অনুপম সেন বলেন, বাংলাদেশে ১৬ কোটি মানুষের জন্য একটিমাত্র মেডিক্যাল বিশ্ববিদ্যালয়। দেশের জন্য এখন কোনো মেডিক্যালকে বিশ্ববিদ্যালয় করতে হলে সবার আগে চট্টগ্রাম মেডিক্যাল কলেজকে বিশ্ববিদ্যালয় করতে হবে। বাংলাদেশ মেডিক্যাল অ্যাসোসিয়েশনের সভাপতি ডা. শেখ শফিউল আজম ও সহ-সভাপতি ডা. নুরুল ইসলাম, চট্টগ্রাম সিটি কর্পোরেশনের ভারপ্রাপ্ত মেয়র মোহাম্মদ হোসেন, মহানগর জাতীয় পার্টির আহ্বায়ক সোলায়মান আলম শেঠ, চট্টগ্রাম জেলা আইনজীবী পেিরেদর সাধারণ সম্পাদক অশোক দাশসহ বিভিন্ন পেশার মানুষ ও রাজনীতিবিদরা বৈঠকে বক্তব্য রাখেন।চট্টগ্রাম ব্যুরো, ১৭ মার্চ ২০১২

চট্টগ্রামে আনন্দ উদ্দীপনার মাঝে বঙ্গবন্ধুর জন্মদিনে শিশু-কিশোর শোভাযাত্রা, সমাবেশ অনুষ্ঠিত

জীবনকৃষ্ণদেবনাথ চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রামে যথাযোগ্য মর্যাদায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন ও জাতীয় শিশু দিবস উদযাপন করছে আওয়ামী লীগসহ বিভিন্ন রাজনৈতিক সংগঠন। একইসঙ্গে চট্টগ্রাম জেলা প্রশাসন ও সরকারি বিভিন্ন দপ্তরও বিভিন্ন কর্মসূচী পালন করছে। গতকাল শনিবার সকালে নগরীর দামপাড়ায় জেলা শিল্পকলা একাডেমী প্রাঙ্গণে জেলা প্রশাসন আয়োজিত বঙ্গবন্ধুর জন্মদিনের অনুষ্ঠানমালায় অংশ নেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী ডা. আফছারুল আমিন। এসময় শিল্পকলা একাডেমীতে স্থাপিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে মন্ত্রী ডা. আফছারুল আমিন, চট্টগ্রামের বিভাগীয় কমিশনার সিরাজুল হক খান, জেলা প্রশাসক ফয়েজ আহমেদসহ বিভিন্ন সরকারি সংস্থার পক্ষে পুষ্পস্তবক অর্পণ করা হয়।এরপর মন্ত্রী ডা. আফছারুল আমিনের নেতৃত্বে শিল্পকলা একাডেমী প্রাঙ্গণ থেকে বের হয় শিশু-কিশোর র‌্যালি। র‌্যালিটি শিল্পকলা একাডেমী থেকে শিশু একাডেমীতে গিয়ে শেষ হয়।

শিল্পকলা একাডেমী প্রাঙ্গণে জেলা প্রশাসনের আয়োজনে দিনব্যাপী শিশু-কিশোর মেলা অনুষ্ঠিত হয়েছে। এরপর মন্ত্রী ডা. আফছারুল আমিন নগরীর বিভিন্ন সরকারি-বেসরকারি স্কুলে জাতীয় শিশু দিবসের অনুষ্ঠানমালা পরিদর্শনে যান।এদিকে সকালে নগরীর দারুল ফজল মার্কেটে নগর আওয়ামী লীগের কার্যালয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন নগরের নেতারা। এসময় সাবেক মেয়র ও নগর আওয়ামী লীগের সভপতি এবিএম মহিউদ্দিন চৌধুরীসহ নেতাকর্মীরা উপস্থিত ছিলেন। এরপর নগরীর লালদিঘী ময়দানে আওয়ামী লীগের উদ্যোগে শিশু-কিশোর সমাবেশ অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আওয়ামী লীগের কেন্দ্রীয় উপদেষ্টা পরিষদের সদস্য ড. অনুপম সেন। নগর আওয়ামী লীগের আইন বিষয়ক সম্পাদক অ্যাড. ইফতেখার সাইমুল চৌধুরী জানান, বিভিন্ন স্কুলের শিক্ষার্থী শিশু-কিশোররা চিত্রাঙ্কন, রচনা লেখাসহ বিভিন্ন প্রতিযোগিতায় অংশ নিয়েছে। এদিকে নগর আওয়ামী লীগের সহ-সভাপতি ও কোতয়ালী আসনের সাংসদ নূরুল ইসলাম বিএসসি এদিন সকালে নগরীর মিউনিসিপ্যাল মডেল হাইস্কুলে বঙ্গবন্ধু সাংস্কৃতিক পরিষদ আয়োজিত কর্মসূচীতে যোগ দেন। এসময় সেখানে কেক কেটে অনুষ্ঠানের উদ্বোধন করেন সাংসদ বিএসসি। এছাড়া চট্টগ্রাম উত্তর ও দক্ষিণ জেলা আওয়ামী লীগও বঙ্গবন্ধুর জন্মদিন উপলক্ষে বিভিন্ন কর্মসূচী পালন করছেন।

এদিকে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯২তম জন্ম বার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদ্যাপন উপলক্ষে গতকাল শনিবার সকালে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের উদ্যোগে কর্পোরেশন মিলনায়তনে খতমে কোরআন,মিলাদ মাহফিল ও শিশু- কিশোর সমাবেশের আয়োজন করা হয়। চট্টগ্রাম সিটি কর্পোরেশনের ভারপ্রাপ্ত মেয়র আলহাজ্ব মোহাম্মদ হোসেন প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে সমবেত শিশু -কিশোর সহ কর্পোরেশনের কাউন্সিলরদের নিয়ে জাতির পিতা বঙ্গবন্ধুর জম্ম দিনের কেক কাটেন। চট্টগ্রাম সিটি কর্পোরেশনের সচিব মোহাম্মদ সামসুদ্দোহা এর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন প্যানেল মেয়র জোবাইরা নার্গিস খান,কাউন্সিলর জহরলাল হাজারী,বিজয় কুমার চৌধুরী কিষাণ,প্রধান নির্বাহী কর্মকর্তা মিসেস আনোয়ার বেগম,প্রধান রাজস্ব কর্মকর্তা দীপক চক্রবর্তী,প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা.সেলিম আকতার চৌধুরী ও কর্পোরেশনের শ্রমিক কর্মচারীদের নেতা আলহাজ্ব দোস্ত মোহাম্মদ। এ সময় মঞ্চে মহিলা কাউন্সিলর শাহেদা কাশেম সাথী,আনজুমান আরা বেগম কর্পোরেশনের প্রধান প্রকৌশলী মোখতার আলম উপস্থিত ছিলেন।

পুর্বাহ্নে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বিদেহী আত্মার মাগফেরাত এবং দেশ জাতির সমৃদ্ধি কামনা করে এক বিশেষ মিলাদ,দোয়া মাহফিল ও মোনাজাতের আয়োজন করা হয়। মিলাদ মাহফিল ও মোনাজাত পরিচালনা করেন কর্পোরেশনের মাদরাসা পরিদর্শক আলহাজ্ব মাওলানা হারুণ-অর রশীদ।



এছাড়া চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট)-এ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিবস ও জাতীয় শিশু দিবস বর্ণাঢ্য অনুষ্ঠানমালায় উদযাপিত হয়েছে। এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানমালায় ছিল জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে চুয়েট পরিবারের পুষ্পস্তবক অর্পন এবং অনুষ্ঠানমালার উদ্বোধন, জাতির জনকের জন্মদিন উপলক্ষে কেক কাটা, জাতির জনকের জীবন আদর্শের উপর আলোচনা, শিশু-কিশোরদের চিত্রাংকন ও রচনা প্রতিযোগিতা প্রভৃতি । এসব অনুষ্ঠান মালায় প্রধান অতিথি ছিলেন চুয়েটের জ্যেষ্ঠ অধ্যাপক ড. শ্যামল কান্তি বিশ্বাস।



এ উপলক্ষে চুয়েটের পশ্চিম গ্যালারিতে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এ বিশ্ববিদ্যালয়ের জ্যেষ্ঠ অধ্যাপক ড. শ্যামল কান্তি বিশ্বাস বলেন, আজ বাংলাদেশের স্থপতি, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯০তম জš§বার্ষিকী ও জাতীয় শিশু দিবস। বঙ্গবন্ধু বাঙালি জাতিকে বোঝাতে সক্ষম হয়েছিলেন, বাংলা ভাষা ও সংস্কৃতি, সর্বোপরি স্বাধীন জাতি হিসেবে নিজেদের অস্তিত্ব টিকিয়ে রাখতে চাইলে রাজনৈতিকভাবে স্বাধীন হতে হবে। সে লক্ষ্যে তিনি দীর্ঘ ২৩ বছর ধরে পাকিস্তানি শাসকদের বিরুদ্ধে বাঙালির গণতান্ত্রিক আন্দোলনে অগ্রদূতের ভূমিকা পালন করে অনন্যসাধারণ নেতৃত্বের মাধ্যমে সেই গণতান্ত্রিক আন্দোলনকে স্বাধীনতা সংগ্রামে রূপান্তর করেন। আবহমান কালের বাঙালির সাংস্কৃতিক ও রাজনৈতিক মুক্তির আকাক্সক্ষাকে তিনি বাস্তবায়িত করেছিলেন বাংলাদেশ প্রতিষ্ঠার মাধ্যমে।

চুয়েটের যন্ত্রকৌশল অনুষদের ডীন ও ছাত্রকল্যাণ পরিচালক অধ্যাপক ড. মো: তাজুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন পুরকৌশল অনুষদের ডীন অধ্যাপক ড. মোঃ সাইফুল ইসলাম, তড়িৎ ও কম্পিউটার কৌশল অনুষদের ডীন অধ্যাপক মোহাম্মদ রফিকুল আলম, শিক্ষক সমিতির পক্ষে সদস্য ড. কাজী দেলোয়ার হোসেন, কর্মকর্তা সমিতির পক্ষে সদস্য মোহাম্মদ ইউছূপ, কর্মচারী সমিতির পক্ষে সদস্য মোঃ ইসহাক মিজি প্রমূখ।



অন্যদিকে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯২তম জন্মদিবস উপলক্ষ্যে মীরসরাইয়ে সাবেক মন্ত্রী বিমান ও পর্যটন বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন এমপি কেক কেটে জন্মদিবসের শুভ উদ্বোধন করেন। এ উপলক্ষ্যে শনিবার র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। র‌্যালীতে বিভিন্ন স্কুলে শিক্ষার্থীরা, সুশীল সমাজ ও রাজনৈতিক ব্যক্তিবর্গ অংশ নেয়। র‌্যালী শেষে উপজেলা পরিষদ মিলনায়তনে সহকারী কমিশনার (ভূমি) রেজাউল করিমের সঞ্চালনায় উপজেলা নির্বাহী কর্মকর্তা মুহম্মদ আশরাফের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন সাবেক মন্ত্রী বিমান ও পর্যটন বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন এমপি। এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান আলহাজ্জ্ব গিয়াস উদ্দিন, ভাইস চেয়ারম্যান ফেরদৌস হোসেন আরিফ, মহিলা ভাইস চেয়ারম্যান রেহানা আক্তার। এতে অন্যান্যের মাঝে উপস্থিত ছিলেন সমাজসেবা কর্মকর্তা জসিম উদ্দিন, মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মোহাম্মদ ইউনুস, প্রাথমিক শিক্ষা কর্মকর্তা হারুন অর রশিদ, জনস্বাস্থ্য প্রকৌশলী কে এম সাঈদ মাহমুদ প্রমুখ। এ উপলক্ষ্যে কনফারেন্স হল কক্ষে উপজেলার বিভিন্ন প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের অংশ গ্রহনে রচনা, চিত্রাকন ও সাংষ্কৃতিক প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।





চট্টগ্রামে স্কুলসহ আগুনে পুড়েছে ৮ ঘর

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রাম নগরীর আইস ফ্যাক্টরি রোডের একটি বস্তিতে আগুনে ইউসেপ পরিচালিত একটি স্কুলঘরসহ ৮টি কাঁচা বসত ঘর পুড়েছে। এতে ৫ লাখ টাকার ক্ষয়ক্ষতি হয়েছে। গত শুক্রবার রাত ৯টার দিকে রান্নার চুলা থেকে আগুনের সূত্রপাত হয় বলে ফায়ার সার্ভিস কর্মীরা জানিয়েছেন। আগ্রাবাদ ফায়ার স্টেশনের ৬টি গাড়ি ঘটনাস্থলে গিয়ে ১ ঘণ্টা চেষ্টা চালিয়ে রাত সাড়ে ১০টার দিকে আগুন নিয়ন্ত্রণে আনে।

আগ্রাবাদ ফায়ার স্টেশনের সহকারী পরিচালক আবদুল মান্নান জানান, রান্নার চুলা থেকে আগুন লেগে ইউসেফ পরিচালিত একটি স্কুলঘরসহ ৮টি কাঁচা ঘর পুড়ে যায়। এতে ৫ লাখ টাকার ক্ষয়ক্ষতি হয়েছে বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে। অগ্নিকান্ডের ঘটনায় কেউ হতাহত হয়নি বলে জানান আবদুল মান্নান।







রাঙ্গুনিয়া চন্দ্রঘোনা ইউনিয়ন আওয়ামী লীগের ত্রিবার্ষিক সম্মেলনে বক্তব্য রাখছেন পরিবেশ ও বনমন্ত্রী ড. হাছান মাহমুদ এমপি।

জীবনকৃষ্ণদেবনাথ চট্টগ্রাম ব্যুরো: পরিবেশ ও বন মন্ত্রী ড. হাছান মাহমুদ এমপি বলেছেন, গত ৪০ বছরের উন্নয়ন বঞ্চিত রাঙ্গুনিযার সব কাজ আমরা ধারাবাহিকভাবে করে চলেছি। এর আগে রাঙ্গুনিযার কোন উন্নয়ন হয়নি। রাঙ্গুনিয়ার জন্য আসা কাবিখার সামান্য টাকাও হাটহাজারি, রাউজান, চকরিয়া ও ফটিছড়ির নামে ভাগ বসানো হত। ইতিপূর্বে বহিরাগত সাকা চৌধুরীকে রাঙ্গুনিয়া থেকে সংসদে পাঠানো হলেও তিনি রাঙ্গুনিয়ার জন্য কাজ করেন নি। তিনি ছিলেন উপদেষ্টা। কোন দপ্তর চিল না তার। কাজ ছাড়া শুধু উপদেষ্টা দিয়ে কিছু হয়না। ড. হাছান মাহমুদ বলেন আমি মন্ত্রী হওয়ার পর রাঙ্গুনিয়ার যে উন্নযন হযেছে তা গত ৪০ বছরেও হযন্।ি দেশে বিদেশে এত কাজ থাকার পরও আমি প্রতি সপ্তাহে রাঙ্গুনীয়া আসি। আগের এমপি রাঙ্গুনিয়া আসতেন ৫/৬ মাস পর পর। আপনারা তার হাসি দেখে খালি হাতে ফিরে আসতেন। এখন রাঙ্গুনিয়ার মানুষ আর খালি হাতে ফিরে না। এখন উন্নয়নের ¯্রােতে রাঙ্গুনিয়া দেশের একটি সমৃদ্ধ উপজেলা। ড. হাছান মাহমুদ বলেন বর্তমান সরকারের সময় দেশের খেটে খাওযা মানুষের যে অর্থনৈতিক উন্নয়ন হয়েছে, তা অন্যকোন সরকারের সময় কেউ চিন্তাও করেনি। আগে যেখানে একজন দিনমজুর কিংবা রিক্সা চালকের দৈনিক আয় ছিল ১৫০ টাকা থেকে ২শ’ টাকা, সেখানে এখন একই দিনমজুর বা রিক্সা চালকের দৈনিক আয় ৪’শ থেকে ৫শ’ টাকা। দেশে গাড়ি, স্বর্ণ গয়নাসহ বিলাসবহুল সামগ্রীর দাম বাড়লেও সেই তুলনায় চাল, ডালসহ নিত্য প্রয়োজনীয় সামগ্রীর দাম বৃদ্ধি পায়নি। আগে যেখানে মোটা চালের কেজি ছিল ৩৫ থেকে ৪০ টাকা, সেখানে বর্তমানে মোটা চালের কেজি সর্বোচ্চ ২৫ থেকে ৩০ টাকা। পরিবেশ ও বনমন্ত্রী ড. হাছান মাহমুদ এমপি গতকাল শুক্রবার (১৬ মার্চ) রাঙ্গুনিয়া উপজেলার চন্দ্রঘোনা ইউনিয়ন আওয়ামী লীগের ত্রিবার্ষিক সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

চন্দ্রঘোনা-কদমতলী ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি আবুল কালাম আজাদের সভাপতিত্বে উক্ত অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন উপজেলা আওয়ামী লীগের সভভপতি ও রাঙ্গুনিয়া পৌর মেয়র আলহাজ্ব খলিলুর রহমান চৌধুরী, জেলা আওয়ামী লীগ নেতা স্বজন কুমার তালুকদার, শাহজাহান সিকদার, ওসমান গণি চৌধুরী, কদমতলী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও ইউনিয়য়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ইদ্রিচ আজগর, ইসলামপুর ইউপি চেয়ারম্যান সিরাজুদ্দোল্লা দুলাল, রাঙ্গুনিয়া উপজেলা যুবলীগের আহ্বায়ক শামসুদ্দোহা সিকদার আরজু, যুবলীগ নেতা ইলিয়াছ কাঞ্চন চৌধুরী, আবু তাহের, শেখর বিশ্বাস, মো. হারুন, মো. এনাম প্রমুখ।

ড. হাছান মাহমুদ এমপি বলেন, সরকারী বরাদ্দের বাইরেও রাঙ্গুনিয়ার জন্য ব্যক্তিগতভাবে রাঙ্গুনিয়া উন্নয়নে বিপুল অংকের অর্থ খরচ করা হচ্ছে। রাঙ্গুনিয়া ১৬টি ইউনিয়নের প্রতিটিতে একটি করে ১৬টি নতুন মসজিদ নির্মিত হয়েছে। ১৫০টি রিক্সা, শতাধিক পাওয়ার টিলার ব্যক্তিগত তহলিব বিতরণ করা হয়েছে। ব্যাপক উন্নয়নের কর্মযজ্ঞে রাঙ্গুনিয়া উপজেলা সমগ্র বাংলাদেশের মধ্যে একটি মডেল উপজেলায় পরিণত হচ্ছে। রাঙ্গুনিয়া এই উন্নয়ন কর্মকান্ড ভবিষ্যতেও অব্যাহত রাখতে আগামীতেও রাঙ্গুনিয়ার সন্তানকে সংসদে পাঠানের জন্য পরিবেশ ও বনমন্ত্রী ড. হাছান মাহমুদ আহ্বান জানান।





চন্দনাইশের সড়কে ব্যারিকেড
দিয়ে দুধর্ষ ডাকাতি গুলিবিদ্ধ ৫

চট্টগ্রাম ব্যুরো: চন্দনাইশের দোহাজারী - খাগরিয়া সড়কে চরখাগরিয়া এলাকায় সড়কের উপর ব্যারিকেড দিয়ে গত ১৫ মার্চ রাত এক ভয়াবহ ডাকাতি সংঘটিত হয়েছে। এ ঘটনার গুলিবিদ্ধসহ পাঁচ জন গুরুত্বর আহত ও নগদ কয়েক লক্ষ টাকা ছিনতাই হয়েছে। আহতদেরকে উপজেলা দোহাজারী স্বাস্থ্য কমপেক্সে ভর্তি রয়েছেন। আহতরা হলেন মোহাম্মদ হোসেন (৪০), এয়ার মোহাম্মদ(৩৬), সেলিম উদ্দিন (২৭), জামাল উদ্দিন(৩০), প্রত্যক্ষদর্শী সূত্রে জানা যায়, গত বৃহস্পতিবার রাতে সাড়ে ১১টায় থেকে রাত ১২টা পযর্ন্ত সময়ে ১৫/২০ জনের একটি স্বশস্ত্র ডাকাত দল চন্দনাইশ-সাতকানিয়া সীমান্তবর্তী দেওয়ান হাট- খাগরিয়া ব্রিজ এলাকায় চলাচলরত ১০/১৫ টি সি এন জি টেক্সি, মোটর সাইকেল ও রিক্সাকে গতিরোধ করে অস্ত্রের মুখে চালক ও যাত্রীদের কাছ থেকে নগদ টাকা মালামাল মোবাইলসেট সহ প্রায় কয়েক লক্ষ টাকা ছিনিয়ে নেয়। এ সময় কয়েক জন যাত্রী চিৎকার দিলে আর মোবাইল সেট দিতে গড়িমসি করলে ডাকাত দল তাদের কে এলোপাতাড়ি গুলি বর্ষণ করে। এতে উল্লেখিত কয়েক জন গুলিতে গুরুত্বর জখম হন। এ সময় ঘটনাস্থলে ১০/১৫ রাউণ্ড গুলি বর্ষণ করে ডাকাত দল পালিয়ে যেতে সক্ষম হয়। ঘটনার সাথে সাথে চন্দনাইশ থানা পুলিশ মোবাইলটিম ও থানা ভারপ্রাপ্ত ইনসার্চ মোহাম্মদ রশিদ ঘটনাস্থল পরিদর্শন করে। তিনি আরো জানান আকাশ কুয়াশাচন্ন থাকায় এলাকাবাসী ডাকাত দলদের তাড়া করেও ধরতে পারে নি।



চন্দনাইশে নারকেল গাছ থেকে পড়ে ছাত্রের মৃত্যু

চট্টগ্রাম ব্যুরো: নারকেল গাছ থেকে পড়ে জাহেদ নামে এক ছাত্রের মৃত্যু ঘটেছে। জানা যায়, চন্দনাইশ উপজেলার হাছানদন্ডী গ্রামের আবদুল খালেকের পুত্র জাহেদুল ইসলাম (১৫) ডায়রিয়ায় আক্রান্ত মাকে ডাবের পানি পান করার জন্য নিজ নারকেল গাছে উঠলে আকশিস্মক নিচে পড়ে যায়। মুমুর্ষ অবস্থায় প্রথমে দোহাজারী স্বাস্থ্য কমপ্লেক্সে পরে চমেক হাসপাতালে নিয়ে যাওয়ার পথে মৃত্যু ঘটে। জাহেদ হাছনদন্ডী বহুমুখী উচ্চ বিদ্যালয়ের নবম শ্রেনীর ছাত্র। জাহেদের মৃত্যুতে এলাকায় শোকের ছায়া নেমে আসে।





মীরসরাইতে এক ব্যবসায়ী ৩দিন ধরে নিখোঁজ

চট্টগ্রাম ব্যুরো: মীরসরাই উপজেলার এক ঠিকাদার গত ৩দিন ধরে নিখোঁজ। গতকাল শনিবার (১৭ মার্চ) মীরসরাই থানায় একটি জিডি এন্ট্রি হয়। তার পরিবারের সদস্যগন ব্যবসায়ীক বিরোধে তাকে গুম করা হয়েছে কিনা আশংকা করছেন। আর তাই এই বিষয়ে সাংবাদিকদের সহযোগিতা কামনা করেছেন।

উপজেলার ৩নং জোরারগঞ্জ ইউনিয়নের সোনাপাহাড় গ্রামের বিশিষ্ট ঠিকাদার কয়েকটি মাটি কাটার এস্কেবেটরের মালিক ওমর ফারুক (৩৫) গত বৃহস্প্রতিবার ব্যবসায়িক কাজে মিরসরাই থেকে চট্টগ্রামের উদ্দেশ্যে রওনা দেয়। এরপর বিভিন্ন জনের সাথে রাত ১০টা অবধি ও যোগাযোগ হয়েছে। তারপর থেকে মোবাইল ও বন্ধ এবং গতকাল শনিবার সন্ধ্যায় এই রিপোর্ট লিখা পর্যন্ত তার কোন হদিস পাওয়া যায়নি বলে পরিবারের সদস্যরা জানান।

তাহার এক চাচাতো ভাই নাজিম উদ্দিন (৩৪) ও শ্বশুর মোঃ ইসমাঈল (৫৫) সাংবাদিকদের জানান ব্যবসায়ী ওমর ফারুকের এস্কেবেটরে দুই নাম্বার চোরাই হাইড্রলিক ওয়েল ব্যবহার করায় যান্ত্রীক ক্রটি দেখা দেয়ায় চোরাই তেল চক্রের মোঃ ছায়েদ সহ কয়েকজনের সাথে তার ব্যবসায়িক বিরোধ দেখা দিয়েছিল। সেই এস্কেবেটরগুলো সংস্কার করাতেই তিনি চট্টগ্রামের উদ্দেশ্যে যাত্রা করেছিলেন। অবশেষে দুই দিন পার হয়ে তৃতীয় দিনে তার শ্বশুর ইসমাঈল বাদী হয়ে মিরসরাই থানায় জিডি নং ৭৯৮, তাং ১৭-৩-১২ইং এন্ট্রি করে। এই বিষয়ে মীরসরাই থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ইফতেখার হাসান জানান খুব শীঘ্রই বিষয়টি তদন্তপূর্বক উপযুক্ত ব্যবস্থা নেয়া হবে।
Ruby