মঙ্গলবার, ১০ এপ্রিল, ২০১২

রাঙ্গামাটিতে ৪ দিন ব্যাপী বিজু সাংগ্রাই, বৈসুক, বিষু ও বিহু উৎসব শুরু । সর্বত্র উৎসবের আমেজ। সরকার পঞ্চোদশ সংশোধনীর মাধ্যমে পার্বত্য অঞ্চলের জুম্ম জনগন বাঙ্গালী হিসাবে আখ্যায়িত করেছে — সন্তু লারমা

রাঙ্গামাটি প্রতিনিধি :: পঞ্চোদশ সংশোধনীর মাধ্যমে পার্বত্য অঞ্চলের জুম্ম জনগন বাঙ্গালী হিসাবে আখ্যায়িত করেছে বলে অভিযোগ করেছেন পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদ চেয়ারম্যান জ্যোতিরিন্দ্র বোধিপ্রিয় লারমা সন্তু লারমা বলেছেন যে সরকার পার্বত্য চট্রগ্রাম শান্তি চুক্তি স্বাক্ষর করেছে সেই সরকারে শাসনামলেই এই সংশোধনী আনা হয়েছে।বাংলা  বছর কে বিদায় এবং নতুন বাংলা বছরকে বরন কে কেন্দ্র করে পার্বত্য জেলা রাঙ্গামাটিতে বসবাসরত ক্ষুদ্র নৃ জনগোষ্ঠী সম্প্রদায়ের সর্ববৃহৎ সামজিক উৎসব বিজু, সাংগ্রাই, বৈষুক, বিষু ও বিহু উৎসব এর আনুষ্ঠানিকত উদ্বোধন কালে আজ (সোমবার)  তিনি একথা বলেন।বিজু সাংগ্রাই, বৈসুক, বিষু ও বিহু ২০১২ উদ্যাপন কমিটির  উদ্যোগে এই উৎসব শুরু হয়েছে।বিজু সাংগ্রাই, বৈসুক, বিষু ও বিহু ২০১২ উদ্যাপন কমিটির আহবায়ক প্রকৃতি রঞ্জন চাকমার সভাপতিত্বে  রাঙ্গামাটি পৌরসভা কার্যালয় চত্বরে অনুষ্ঠিত  উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে চাকমা সার্কেল চীফ ব্যারিষ্টার দেবাশিষ রায় সহ বিভিন্ন ক্ষুদ্র নৃ জনগোষ্ঠী সম্প্রদায়ের নেতৃবৃন্দ বক্তব্য রাখেন।
সন্তু লারমা পার্বত্য চট্টগ্রাম চুক্তি বাস্তবায়নে সরকারকে আরো আন্তরিকতা নিয়ে এগিয়ে আসার আহবান জানিয়ে চুক্তি বিরোধী ইউনাইটেড ডেমোক্রেটিক ফ্রন্ট ইউপিডিএফ, সংস্কার পন্থী সহ সন্ত্রাসী সংগঠন গুলোর কার্যক্রম নিষিদ্ধ করার দাবী জানান।
পরে  রাঙ্গামাটি পৌরসভা কার্যালয় চত্বর থেকে  বর্ণাঢ্য র‌্যালী বের করা হয়। র‌্যালিটি রাঙ্গামাটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন করে রাঙ্গামাটি শিল্পকলা একাডেমীর সামনে গিয়ে শেষ হয়।বিভিন্ন আদিবাসী সম্প্রদায়ের বিপুল সংখ্যবক নারীুপুরুষ  ঐতিহ্যবাহী পোশাকে বিভিন্ন দাবী সম্বলিত ব্যানার ফেষ্টুন নিয়ে র‌্যালীতে অংশ নেয়।
৪ দিন ব্যাপী অন্যান্য কর্মসূচীর মধ্যে রয়েছে  বিভিন্ন আদিবাসী খেলাধূলা, শিশু চিত্রাংকন প্রতিযোগিতা, আদিবাসী গুনীজন সংবর্ধনা, ফুল ভাসানো, সাংস্কৃতিক অনুষ্ঠান।
Ruby