শনিবার, ২৮ জানুয়ারী, ২০১২

পাবনায় একটি ফ্লাওয়ার মিলে প্রায় ১ হাজার মেট্রিকটন নষ্ট ও পঁচা গম

 হাসান আলী, পাবনা থেকেঃ পাবনা বিসিক শিল্প নগরীর একটি ফ্লাওয়ার মিলে প্রায় ১ হাজার মেট্রিকটন নষ্ট ও পঁচা গম আমদানী করা হয়েছে বলে অভিযোগ উঠেছে।
এই  নষ্ট ও পঁচা গমের দুর্গন্ধে শিল্প নগরীর ১ নং গেট এলাকায় মারাত্মক ভাবে পরিবেশ দূষণ ছড়িয়ে পড়েছে। শিল্প নগরীর অন্যান্য ফ্লাওয়ার মিল মালিক সূত্র বলছেন নারায়নগঞ্জ জেলার টি.কে ফ্লাওয়ার শিল্পে আগুন নেভানোর সময় পানিতে ভেজা ও নষ্ট হয়ে যাওয়া গম সস্তাদরে নিলামে এই বিপুল পরিমাণ গম কিনে আনা হয়েছে। এ গম গুলো অধিক হারে পচন ধরায় পাবনা বিসিক শিল্প নগরী এলাকায় বিষ যুক্ত গন্ধ ছড়িয়ে পড়ছে। এ গম গুলো থেকে প্রস্তুত করা ময়দা সরকারী ওএমএস এ সরবরাহ করা হবে বলে আশংকা দেখা দিয়েছে । যেহেতু তারা বলছেন শিল্প নগরীর মেসার্স তুষার ফ্লাওয়ার মিল্স পাবনা জেলা খাদ্য নিয়ন্ত্রণ অধিদপ্তর থেকে ফুড গ্রেড লাইসেন্স প্রাপ্ত হয়েছে।
একাধিক সূত্রে জানা গেছে, নারায়নগঞ্জের টি.কে গ্র“প নিলাম করে এই নষ্ট পঁচা গমগুলো ১৬ টাকা কেজি দরে বিক্রি করেছে। পাবনা বিসিক শিল্প এলাকায় এই প্রতিষ্ঠানে কর্মরত ব্যক্তি সূত্রের দাবী যে, তাদের মিল কর্তৃপক্ষ মাছের খাদ্য হিসেবে বাজারে বিক্রির জন্য কিছু পানি লাগা ও পানিতে ভেজা গম ক্রয় করে রেখেছে।  এখান থেকে দুর্গন্ধটা ছড়ালেও তিনি তা স্বীকার করেছেন ড্রেনের গন্ধ বলার পর যখনই এই ঘ্রাণ তো অন্য রকম জানানো হয়েছে  সেই সময় ঐ ব্যক্তির মুখ থেকে এ তথ্য পাওয়া গেছে।
সুত্র মতে মেসার্স তুষার ফ্লাওয়ার মিল্স এর মধ্যে প্রস্তুতকৃত এক বস্তা ময়দা (বিটু) ১ হাজার টাকা আর সুজি ময়দা বস্তা প্রতি ৯ শত টাকা দরে বর্তমানে বিক্রি হচ্ছে। বিসিক শিল্প নগরীর একাধিক ফ্লাওয়ার মিল্স এর কর্মরত সচেতন ব্যক্তিরা বলছেন নষ্ট ও পঁচা গম ভাঙিয়ে যে ময়দা তৈরী করা হচ্ছে তা মানব দেহের জন্য যেমন হুমকী জনক তেমনি ময়দার পাশাপাশি গমের সমস্ত লাল ভূষি সাদা করার জন্য ৩ টাকা কেজি দরে কেনা  ডলো নামক পাউডার ব্যবহার করে গোখাদ্য হিসেবে বিক্রি করছে। সাধারণত এই ডলো পাউডার ব্যবহার হয়ে থাকে শহরের বিভিন্ন লন্ডী ব্যবসায়ীদের কাপড় ধোয়ার কাজে। এ ব্যাপারে মেসার্স তুষার ফ্লাওয়ার মিল্স কর্তৃপক্ষ পরিবেশ দূষণ রক্ষা ও মানব দেহের স্বাস্থ্যের কথা ভেবে এবং গবাদী পশুর রোগ বালাই প্রতিরোধ ব্যবস্থা উন্নয়নের জন্য বাস্তবমুখী পদক্ষেপ গ্রহণ করবেন তার  জন্য আহবান জানিয়েছেন।


























Ruby