শুক্রবার, ২৭ এপ্রিল, ২০১২

অনলাইনে নতুন দ্বার ব্যাংকিং সেবা ও রফতানি প্রক্রিয়া বাড়ছে

 অনলাইনে চলে এসেছে দেশের ব্যাংকিং সেবা ও রফতানি প্রক্রিয়া। ইতিমধ্যে দেশে কর্মরত ৩৭টি ব্যাংক আধুনিক ব্যাংকিং সেবা নিশ্চিত করতে পুরোপুরি অনলাইন কার্যক্রম শুরু করেছে। একইভাবে দেশের রফতানি কার্যক্রম আরো সজ ও গতিশীল করার লক্ষ্যে কেন্দ্রীয় ব্যাংক চালু করেছে এক্সপোর্ট অনলাইন মনিটরিং সিস্টেম। এর ফলে দেশের রফতানি কার্যক্রম মনিটরিং অত্যন্ত কার্যকর ও গতিশীর হবে বলেই মনে করছেন সংশ্লিষ্টরা। শুধু তাই নয়, এ উদ্যোগের ফলে কেন্দ্রীয় ব্যাংকের পক্ষে তাৎক্ষণিকভাবে রফতানির পরিমাণ, রফতানি মূল্য প্রত্যাবাসনের পরিমাণ, রফতানির মূল্যের আউটস্ট্যান্ডিং ও ওভারডিউ সম্পর্কিত তথ্য জানতে পারবে এবং এসব বিষয়ে দ্রুততম সময়ে প্রয়োজনীয় নির্দেশনা ও সিদ্ধান্ত গ্রহণ করা সহজ হবে।
সংশ্লিষ্ট সূত্র মতে, দেশে আধুনিক ব্যাংকিং সেনা নিশ্চিত করার লক্ষ্যে গত বছরের ফেব্রয়ারি মাসে কেন্দ্রীয় ব্যাংক দুটি প্রজ্ঞাপন জারি করে। তাতে দেশে কর্মরত সব ব্যাংকে অনলাইন ব্যাংকিং চালুর পরামর্শ দেয়া হয়। ইতিমধ্যে কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনার আলোকে ৩৭টি ব্যাংক পুরোপুরি অনলাইন ব্যাংকিং কার্যক্রম শুরু করেছে। এসব ব্যাংকের বেশিরভাগই বেসরকারি বা বিদেশী মালিকানাধীন। তবে এ কার্যক্রম একেবারেই শুরু করতে পারেনি ৬টি ব্যাংক। এর কারণ বাণিজ্যিক ব্যাংকগুলো শহরনির্ভর হওয়ায় এখনো দেশের সব উপজেলায় অনলাইন ব্যাংক শাখা চালু করতে পারেনি। পাশাপাশি সরকারি ব্যাংকগুলোর গ্রামাঞ্চলে শাখা বেশি থাকায় তারাও এক্ষেত্রে পিছিয়ে পড়েছে। কারণ গ্রামাঞ্চলে অনলাইন সংযোগ স্থাপন বেশ ব্যয়বহুল। ফলে সরকারি ব্যাংকগুলোর পক্ষে এখনো দেশের সব উপজেলা পর্যায়ের শাখাগুলোকে অনলাইন ব্যাংকিং সেবার আওতায় আনা সম্ভব হয়নি।
সূত্র জানায়, ইতিমধ্যে দেশে যেসব বাণিজ্যিক ব্যাংকের সব শাখাই অনলাইনের আওতায় এসেছে তার মধ্যে বেসরকারি খাতের ব্যাংকগুলো হচ্ছে এবি, আল-আরাফাহ, ব্যাংক এশিয়া, বাংলাদেশ কমার্স, ব্র্যাক, ঢাকা, ঢাচ-বাংলা, ইস্টার্ন, এক্সিম, সোশ্যাল ইসলামী, ফার্স্ট সিকিউরিটি ইসলামী. আইসিবি ইসলামী, আইএফআইসি, ইসলামী ব্যাংক, যমুনা, মার্কেন্টাইল, মিউচুয়্যাল ট্রাস্ট, ন্যাশনাল, এনসিসি, ওয়ান, প্রাইম, শাহজালাল ইসলামী, সাউথইস্ট, স্ট্যান্ডার্ড, দি সিটি, প্রিমিয়ার, ট্রাস্ট এবং ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক লিমিটেড। আর সরকারি মালিকানাধীন বিশেষায়িত খাতের বেসিক ব্যাংক। তাছাড়া বিদেশী মালিকানাধী ব্যাংকগুলোর মধ্যে রয়েছে ওরি, স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া, স্ট্যান্ডার্ড র্চার্টাড, হাবিব, এইচএসবিসি, কমার্শিয়াল ব্যাংক অফ সিলন, সিটি ব্যাংক এনএ এবং ব্যাংক আল-ফালাহ লিমিটেড। পাশাপাশি সীমিতসংখ্যক শাখায় অনলাইন ব্যাংকিং চালু করেছে রাষ্ট্রীয় মালিকানাধীন সোনালী, অগ্রণী ও রূপালী এবং বেসরকারি পূবালী ব্যাংক। তবে এখনো অনলাইন ব্যাংকিং কার্যক্রম চালু করতে পারেনি রাষ্ট্রায়ত্ত জনতা, বিশেষায়িত খাতের বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংক, কৃষি ব্যাংক ও রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক। আর বিদেশী মালিকানাধীন ন্যাশনাল ব্যাংক অফ পাকিস্তান ও বেসরকারি মালিকানাধীন উত্তরা ব্যাংক লিমিটেড।
সূত্র আরো জানায়, দেশের রফতানি প্রক্রিয়াকে আরো সহজতর করতে কেন্দ্রীয় ব্যাংকের আইটি অপারেশন অ্যান্ড কমিউনিকেশন ডিপার্টমেন্ট এবং ফরেন এক্সচেঞ্জ অপারেশন ডিপার্টমেন্ট নিজস্ব ক্ষমতায় সফটওয়্যার তৈরি করেছে। তাছাড়া কেন্দ্রীয় ব্যাংকের অটোমেটেড ক্লিয়ারিং হাউজ, ইলেকট্রনিক ফান্ড ট্রান্সফার, সিআইবি অনলাইন, সঞ্চয়পত্র অটোমেশন, ব্যাংকিং সফটওয়্যার, মোবাইল ফোনের মাধ্যমে ব্যাংকিং সেবা প্রদান ও ডাটা ওয়্যার হাউসসহ সাপোর্ট সার্ভিস প্রদানকারী বিভাগগুলোর জন্য নিজস্ব ক্ষমতায় ৮০টিরও বেশি সফটওয়্যার চালু করেছে। যার মাধ্যমে বেশ কিছু ইন্টারনাল সফটওয়্যার কার্যক্রম সফলভাবে চলছে। এতে ব্যাংকিং সেবা বৃদ্ধিসহ খরচ কমেছে। ব্যাংকিং ও রফতানি প্রক্রিয়া অনলাইন কার্যক্রম চালুকে সংশ্লিষ্টরা মাইলফলক হিসিবে চিহ্নিত করছেন।
এ প্রসঙ্গে কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান সাংবাদিকদের জানান, কেন্দ্রীয় ব্যাংক ইনওয়ার্ড ও আউটওয়ার্ড রেমিট্যান্স, ইমপোর্ট মনিটরিং সফটওয়্যারসহ আরো কিছু সফটওয়্যার তৈরির উদ্যোগ নিয়েছে। খুব তাড়াতাড়িই এসব সফটওয়্যার বাস্তবায়ন করা সম্ভব হবে।
Ruby