শনিবার, ২৮ এপ্রিল, ২০১২

৪০ বছর ধরে সংসারের ঘানি টানছেন রেজিয়া

আল মাহামুদুল হাসান বাপ্পি, ঠাকুরগাঁও :: ঠাকুরগাঁও সদর উপজেলার গড়েয়ায় ৪০ ধরে সংসারে ঘানি টানছেন রেজিয়া বেগম। তার পাশাপাশি তেলের ঘানিও টেনে চলেছেন। গরু ছাড়াই তেলের ঘানি টেনে সংসারের চাকা সচল রেখেছেন এই নারী। রেজিয়ার বাড়ি গড়েয়ার তেলিপাড়া আরাজী ঢাঙ্গিপুকুর গ্রামে।

সরেজমিনে গিয়ে দেখা গেছে, গরু ছাড়াই রেজিয়া একাই ঘানি ঘুরাচ্ছেন। তার সাথে মাঝে মাঝে নাতীও ঘানি ঘুরাতে সাহায্য করে। আর ঘানির কোণা বেয়ে পড়েছে ফোঁটা ফোঁটা তেল। ২ জনের শরীর বেয়ে পড়ছে ঘাম। এক সময় অল্প কিছু জমি ও গরু ছিল। তেলের ঘানি টানা গরুটি মরেগেছে। বাড়ির ভিটে জমি বিক্রি করে সংসার চালিয়ে আজ তাদের কিছুই নেই। এরপর থেকে এভাবেই সংসারের চাকা সচল রাখতে নিজেকেই ঘানি টানতে হচ্ছে। গরু ছাড়াই তারা প্রতিদিন ১৫ কেজি সরিষা মাড়াই করতে পারেন। আর এই ১৫ কেজি সরিষা থেকে তেল হয়। ওই তেল বাজারে বিক্রি করলে ৩৫০ টাকা ও খৈল বিক্রি করে ৩০ টাকা। বিক্রির পর খরচ বাদে প্রতিদিন আয় থাকে ৭০ থেকে ৭৫ টাকা। ঘানির এই তেল হাটে বিক্রি করেন রেজিয়া নিজেই। তাই দিনে কোনো রকম চলে তাদের ৭ সদস্যের পরিবার। রেজিয়া আরো জানান, বিভিন্ন এনজিও’র পেছনে ঘুরলেও কেউ তার সাহায্যে এগিয়ে আসেনি। কোনো রকম ভিজিটিং কার্ড কিংবা কোনো রকম সরকারি সাহায্য পায়নি আজ পর্যন্ত। রেজিয়ার সম্বল বলতে মাত্র ৫ শতক জমি। সেই জমির একপ্রান্তে ছোট একটি কুঁড়ে ঘরেই তার বাস। সংসারের ৭ জন মানুষ গাদাগাদি করে এ ঘরে থাকে। রেজিয়ার স্বামী মালুয়া মুহাম্মদ একজন বুদ্ধি প্রতিবন্ধী। তাদের দুই ছেলে দুই মেয়ে। মেয়ে দুটিকে বিয়ে দিয়েছে। ছেলে দুইটি স্কুলে পড়ে।

ঐ গ্রামের একাধিক লোকের সাথে কথা বলে জানা গেছে, দীর্ঘ ৪০ বছর গরু ছাড়াই তেল মাড়াই করে সংসার চালাচ্ছে রেজিয়া। পরিশ্রমী রেজিয়া এ জন্য কখনো কারো কাছে হাত পাতেননি।

ইউপি সদস্য আমিরুল হোসেন জানান, এলাকার লোকজনের সামর্থ্য না থাকায় কেউ তাদের সাহায্য-সহযোগিতা করতে পারেনি।
Ruby